অনুমোদন ছাড়াই ব্র্যাক ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক সম্প্রতি লভ্যাংশ ঘোষণা করেছে। এ জন্য ব্যাংকটির বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ১৬ মার্চ ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালককে ওই চিঠি পাঠায় বাংলাদেশ ব্যাংক। এরপর ব্র্যাক ব্যাংক অবশ্য দুঃখ প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংককে চিঠি দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, নির্দেশনা অনুযায়ী ২০২১ সালের লভ্যাংশ ঘোষণার আগে তাদের অনুমোদন নেওয়া আবশ্যক। কিন্তু ঢাকা স্টক এক্সচেঞ্জসহ (ডিএসই) বিভিন্ন সংবাদমাধ্যমে দেখা যাচ্ছে, কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই ব্র্যাক ব্যাংক সাড়ে ৭ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে, যা নির্দেশনার লঙ্ঘন। এ জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের চিঠির জবাবে ব্র্যাক ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মাসুদ রানার সই করা এক চিঠিতে এ বিষয়ে ভুল–বোঝাবুঝির জন্য দুঃখ প্রকাশ করা হয়েছে। পরবর্তী সময়ে নির্দেশনা অনুসরণ করে সিদ্ধান্ত গ্রহণের নিশ্চয়তা দেওয়া হয়েছে চিঠিতে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *