অবশেষে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের আইপিও পূন:বহাল

bni-smbdনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে প্রক্রিয়াটি পূন:বহাল রেখেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার কমিশন বৈঠকে স্থগিতাদেশ প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হেয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক ও দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটি আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করবে।

এরআগে কোম্পানির আইপিও আবেদন ৩০ জুন শুরু হবার কথা থাকলেও তা স্থগিত করা হয়। তা ৯ জুলাই বৃহস্পতিবার পর্যন্ত স্থানীয় ও প্রবাসী উভয় বিনিয়োগকারীদের আইপিও আবেদন করার সময় নির্ধারন করা হয়েছিল।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪ তম সভায় উক্ত কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়। কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৭৭ লাখ শেয়ার ছেড়ে ১৭ কোটি ৭০ লাখ টাকা সংগ্রহ করবে। কোম্পানিটিকে ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে কমিশন।

২০১৪ সালের ৩১ জুলাই শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ১৫ টাকা ৬৫ পয়সা ।

আইপিওর মাধ্যমে সংগ্রহ করা টাকা কোম্পানির এফডিআর, ট্রেজারি বন্ড এবং আইপিওর কাজে ব্যয় করা হবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এ বিষয়ে কোম্পানির সিএফও ফিরুজুল ইসলাম বলেন, বিএসইসির সঙ্গে আলাপ করে পরিচালনা পর্ষদ আবেদন গ্রহণ বন্ধের সিদ্ধান্ত নেয়। তবে খুব শিগগিরই এর সমাধান হবে বলে জানান তিনি।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *