অর্থনৈতিক কূটনীতির ওপর রাষ্ট্রদূতদের গুরুত্ব দিতে হবে: প্রধানমন্ত্রী

000স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইউরোপের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব আরোপের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমাদের চলমান উন্নয়ন কর্মসূচি যেন অব্যাহত থাকে, সেজন্য রাজনৈতিক কূটনীতির পাশাপাশি অর্থনৈতিক বিষয়ে আরও গুরুত্ব দিতে হবে।’ রবিবার (২১ জুলাই) লন্ডনের একটি হোটেলে স্থানীয় সময় বিকালে ‘দূত (ইউরোপ) সম্মেলনে’ তিনি এই আহ্বান জানান।

সম্মেলনের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। তিনি জানান, সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন, অভিবাসন ও রোহিঙ্গা সমস্যার বিষয়ও আলোচনা করা হয়েছে।

দ্রুত পরিবর্তনশীল বিশ্বের প্রেক্ষাপট উল্লেখ করে কূটনীতিকদের সময়োপযোগী অ্যাকশন প্ল্যান গ্রহণের পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এই জন্য আমাদের দেশে বিনিয়োগের আরও সুযোগ সৃষ্টি করতে হবে, বিশেষ করে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ব্যবসা ও দক্ষ জনশক্তি রফতানি বাড়াতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের একটি বৃহৎ ও দক্ষ যুবশক্তি রয়েছে, যারা বিশ্ব শ্রম বাজারের চাহিদা পূরণে সক্ষম।’

একটি দক্ষ শ্রমশক্তি গড়ে তুলতে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে এমন একটি অ্যাপ চালু করেছি, যার মাধ্যমে জনগণ ৯টি ভাষা শিখতে পারছে।’

কূটনীতিকদের নিজ নিজ কর্মস্থলে বিভিন্ন দেশের বাজার পরিবীক্ষণ করে সে দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণের বাধাগুলো চিহ্নিত করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশকে ২০৪১ সাল নাগাদ উন্নত-সমৃদ্ধ হিসেবে গড়ে তোলার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়েই সরকার কাজ করে যাচ্ছে।’ প্রবাসে কর্মরত কূটনীতিকদের এ লক্ষ্য অনুসরণে তাদেরও নিজস্ব কর্মপরিকল্পনা প্রণয়নেরও নির্দেশ দেন তিনি।

বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিদের প্রয়োজনে দ্রুত ও উন্নত সেবা দিতে কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, ‘আমরা ইতোমধ্যে ৮ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছি। চলতি (২০১৯-২০) অর্থবছরের শেষ নাগাদ যা ৮ দশমিক ২ শতাংশে উন্নীত করা আমাদের লক্ষ্য।’ একইসঙ্গে ২০২০ সাল নাগাদ আমাদের মাথাপিছু আয় ২ হাজার মার্কিন ডলারে পৌঁছবে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ এখন আর সাহায্য নির্ভর নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমরা এবারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার জাতীয় বাজেট প্রণয়ন করেছি। এর ৯০ শতাংশ অর্থ আমাদের নিজস্ব উৎস থেকে জোগান দেওয়া হবে।’

বিএনপি প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘তারা বিগত নির্বাচন নিয়ে প্রশ্ন তুলছে, অথচ তারা এই নির্বাচনে যথার্থ প্রতিদ্বন্দ্বিতার পরিবর্তে মনোনয়নবাণিজ্য করেছে।’

বাংলাদেশ প্রপাগান্ডায় বিশ্বাস করে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘জনগণ আর্থ-সামাজিক উন্নয়ন প্রচেষ্টায় আস্থা রাখে এবং আওয়ামী লীগ সরকারের অর্জনকে গুরুত্ব দেয়।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *