অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে বন্দরের আরও সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন : তথ্যমন্ত্রী

hasan-masud-20180318150740স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে সরকার। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে এই বন্দরের আরও সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন। তাই পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মিত হচ্ছে। লালদিয়ায় কাজ শুরু হয়েছে।

টার্মিনালকে সরকারের অগ্রাধিকার প্রকল্পভুক্ত করা হয়েছে।
বুধবার সকালে চট্টগ্রাম বন্দর অডিটোরিয়ামে নবগঠিত চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরের উন্নতির সঙ্গে শুধু বাংলাদেশের উন্নয়ন জড়িত- তা নয়।

এ বন্দরের উন্নতির সঙ্গে পুরো রিজিয়নের উন্নতি নির্ভর করে। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজে পরিণত হচ্ছে। সেদিক বিবেচনায় চট্টগ্রাম বন্দর এশীয় রিজিয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বন্দর।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশ। বন্দর হ্যান্ডলিংয়ে জড়িত স্টেক হোল্ডার, শ্রমিক সংগঠন ও বিভিন্ন অ্যাসোসিয়েশনের মনে রাখতে হবে দেশের স্বার্থ সবার আগে।

বন্দরের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন শফিউল বারীর সঞ্চালনায় সভায় চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির সভাপতি ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু জন্ম না নিলে স্বাধীন দেশের পরিচয় দিতে পারতাম না।

চট্টগ্রাম বন্দরকে অর্থনীতির লাইফলাইন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বন্দর সচল রাখার উদ্দেশ্যে এ সভা। দেশের অর্থনীতি সচল রাখতে বন্দরের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার দেশকে মর্যাদার জায়গায় নিয়ে গেছেন। বিশ্বের ১০০ কনটেইনার হ্যান্ডলিংকারী বন্দরের মধ্যে ৬ ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। এখন আমাদের অবস্থান ৬৪তম। আগামী ২ বছরের মধ্যে আমরা শীর্ষ ৫০ এর মধ্যে আসতে চাই।

সভায় উপস্থিত ছিলেন- সরকারদলীয় হুইপ শামসুল হক চৌধুরী, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান, নজরুল ইসলাম চৌধুরী, ওয়াসিকা আয়েশা খান, বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ।

স্টকমার্কেটবিডি.,কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *