আইএমএফ ধরা দিচ্ছে না পাকিস্তানের কাছে!

স্টকমার্কেটবিডি ডেস্ক :

আইএমএফ যেন ধরা দিচ্ছে না পাকিস্তানের কাছে। এবার পাকিস্তান সরকারের সঙ্গে আলোচনায় অগ্রাধিকার পরিবর্তন করেছে তারা। তাতে আলোচনা আবার ঝুলে গেছে, অর্থাৎ কর্মী পর্যায়ের ঐকমত্য আবারও পিছিয়ে যাচ্ছে। খবর দ্য ডনের।

পাকিস্তানের আবা আলি হাবিব সিকিউরিটিজের গবেষণা প্রধান সালমান নাকভী বলেন, ‘শেয়ার সূচক পতনের মূল কারণ হলো, আইএমএফের সঙ্গে কর্মী পর্যায়ের বৈঠক না হওয়া, এমন সম্ভাবনাও দেখা যাচ্ছে না যে আগামী কয়েক দিনের মধ্যে তা হবে’।

আইএমএফ এখন চাচ্ছে, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক যেন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দ্রুত নীতি সুদহার বৃদ্ধি করে। এ ছাড়া অন্যান্য যেসব বিষয়ে তাদের অগ্রাধিকার পরিবর্তন হয়েছে সেগুলো হলো-মুদ্রার বিনিময় হার নির্ধারিত না রাখা, যাতে যুদ্ধবিধ্বস্ত ও নিষেধাজ্ঞাপ্রাপ্ত আফগানিস্তানে অর্থ পাচার না হয়, বন্ধু রাষ্ট্রগুলো পাকিস্তানকে সহায়তা করবে এই মর্মে লিখিত নিশ্চয়তা ও প্রতি ইউনিট বিদ্যুৎ ব্যবহারে ৩ দশমিক ৩৯ রুপি সারচার্জের বিধান অব্যাহত রাখা।

আইএমএফ ধনীদের ওপর করারোপের কথা বললেও এখন বিক্রয় কর বৃদ্ধির জন্য চাপাচাপি করছে। এতে মূল্যস্ফীতির হার আরও বাড়বে। কিন্তু ব্যাংকের মতো প্রতিষ্ঠানের বিদেশি মুদ্রা লেনদেনে করারোপের প্রস্তাবের বিরোধিতা করছে তারা। আবার বন্যার ক্ষয়ক্ষতি পোষাতে উচ্চ আয়ের মানুষের ওপর লেভি আরোপেরও বিরোধিতা করছে আইএমএফ। দ্য ডন

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *