আইএসপি লাইসেন্স নবায়ন নিয়ে বিটিআরসির সতর্কতা

btrcস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিটিআরসিবিটিআরসিইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স নবায়নের ক্ষেত্রে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর কোনো আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠান কমিশন বরাবর আবেদন দাখিল করলে কোনোভাবেই তা গ্রহণযোগ্য হবে না বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গত মঙ্গলবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংস্থাটি।

বিটিআরসির ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএসপি (ক্যাটাগরি-সি) লাইসেন্সের শর্তানুযায়ী, লাইসেন্সধারী প্রতিষ্ঠানের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর উত্তীর্ণ হওয়ার ১৮০ দিন আগেই পরবর্তী মেয়াদের জন্য নবায়নের জন্য আবেদন করতে হয়। এ ক্ষেত্রে যে সব প্রতিষ্ঠান তাদের লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেনি, সে সব প্রতিষ্ঠান অবৈধ ও অকার্যকর। ফলে মেয়াদ উত্তীর্ণ আইএসপি লাইসেন্সের অধীনে যে কোনো প্রকার কার্যক্রম সম্পাদন করলে তা অবৈধ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর অধীনে শাস্তিযোগ্য অপরাধ।

এই আইন অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ লাইসেন্সের অধীনে সব কার্যক্রম পরিচালনা মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ থেকে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বিটিআরসি।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি ৩০টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স বাতিল করে বিটিআরসি। এদের মধ্যে কিছু প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয় লাইসেন্স নবায়ন না করায়। কিছু ক্ষেত্রে এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে লাইসেন্স পাওয়ায় আগেরটি বাতিল হয়।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *