আইডিআরএ’র অনুমোদন ছাড়া কার্যালয় বন্ধ করা যাবে না

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে ব্যবসা করা বীমা কোম্পানিগুলোর শাখা ও কার্যালয় স্থানান্তর বা বন্ধ করার বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এই নির্দেশনায় এ ধরনের কর্মকাণ্ডে প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে কী করতে হবে, সে বিষয় সুস্পষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার আইডিআরএ পরিচালক মোহা. আব্দুল মজিদের স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

এতে বলা হয়েছে, কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছ থেকে পূর্বানুমোদন ছাড়া বীমা প্রতিষ্ঠানের শাখা বা কার্যালয় স্থানান্তর বা বন্ধ করা যাবে না। এরই মধ্যে যেসব স্থান থেকে শাখা বা কার্যালয় স্থানান্তর অথবা বন্ধ করা হয়েছে, সেসব স্থানে ফের শাখা বা কার্যালয় খোলার ক্ষেত্রে পূর্বের স্থানান্তর অথবা বন্ধ-সংক্রান্ত তথ্যসহ নতুন লাইসেন্সের জন্য কর্তৃপক্ষ বরাবর আবেদন করতে হবে। শুধু তাই নয়, বীমা প্রতিষ্ঠানের শাখা বা কার্যালয় স্থানান্তর অথবা বন্ধ করার অব্যবহিত পূর্বের স্থানে সাধারণের দৃষ্টিগ্রাহ্যভাবে স্থানান্তরিত শাখার নতুন ঠিকানা এবং বন্ধকৃত শাখার ক্ষেত্রে যোগাযোগের ঠিকানা স্থানান্তর অথবা বন্ধ করার তারিখ থেকে কমপক্ষে দুই মাস প্রদর্শন করতে হবে। পাশাপাশি একই স্থানে একাধিক শাখা বা কার্যালয় স্থাপন করা যাবে না বলেও নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় ১৫ দিনের মধ্যে বীমা প্রতিষ্ঠানের সব শাখা বা কার্যালয়ের (স্থানান্তরিত বা বন্ধসহ) ঠিকানা, ই-মেইল ও ফোন অথবা মোবাইল নম্বর প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হালনাগাদ করে, সে তথ্য আইডিআরএর কাছে পাঠাতে বলা হয়েছে। একই সঙ্গে বীমা প্রতিষ্ঠানের শাখা বা কার্যালয়ের ঠিকানা, ই-মেইল ও ফোন অথবা মোবাইল নম্বরে কোনো পরিবর্তন হলে তা তাৎক্ষণিকভাবে ওয়েবসাইটে হালনাগাদ করে আইডিআরএকে জানাতে বলা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *