আইপিওতে স্বল্প মূলধনী কোম্পানির সুযোগ বাড়ছে

ipoনিজস্ব প্রতিবেদক :

আগামী জানুয়ারি থেকে ন্যুনতম ১০ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিও শেয়ারবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ায় অর্থ উত্তোলনের সুযোগ পেতে যাচ্ছে। এ জন্য আইনের সংশোধন চলতি বছরের মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়ে কাজ করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এসব কোম্পানির শেয়ার আইপিওতে সবাই কিনতে পারবেন না। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

যৌথ মূলধনী কোম্পানিগুলোর নিবন্ধক প্রতিষ্ঠান আরজেএসসির তথ্যানুযায়ী, দেশে প্রায় দেড় লাখ নিবন্ধিত কোম্পানির মধ্যে ৯৪ শতাংশের মূলধন ১০ কোটি টাকা বা এর কম। কমিশন সূত্র জানিয়েছে, দেশের সিংহভাগ কোম্পানি যাতে শেয়ারবাজারকে ব্যবহার করে মূলধন উত্তোলনের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের সুযোগ পায়, সে লক্ষ্যেই আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) কর্তৃপক্ষ স্বল্প মূলধনী কোম্পানিগুলোকে আইপিও প্রক্রিয়ায় মূলধন উত্তোলনের সুযোগ প্রদানের দাবি জানায়। বর্তমানের ওভার দ্য কাউন্টার (ওটিসি) বাজারের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে এ বাজারকে বিলুপ্ত করে বিকল্প শেয়ারবাজার প্রতিষ্ঠার অনুরোধ করা হয়েছিল।

আইপিও অনুমোদনের বর্তমান আইন অনুযায়ী ৩০ কোটি টাকার কম পরিশোধিত মূলধনের কোম্পানির আইপিও অনুমোদনের সুযোগ নেই। ২০০৯ সালে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে নিয়ন্ত্রক সংস্থা আইপিওতে আসতে আগ্রহী কোম্পানির মূলধনের এ নূ্যনতম সীমা আরোপ করেছিল।

কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, আইপিওতে স্বল্প মূলধনী কোম্পানির শেয়ার কেনার সুযোগ পাবেন আয়কর বিবরণী অনুযায়ী এক কোটি টাকা বা তার বেশি সম্পদশালী ব্যক্তি। এ ছাড়া সব ধরনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানও আইপিওতে শেয়ার কেনার আবেদন করতে পারবে।

এ ছাড়া তালিকাভুক্তির পর সেকেন্ডারি শেয়ারবাজারে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর জন্য পৃথক লেনদেন বোর্ড করা হবে।

কমিশন সূত্র আরও জানায়, আইপিওতে স্বল্প মূলধনী কোম্পানির জন্য অনেক শিথিল নীতি অনুসরণ করা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো সর্বশেষ বছরে মুনাফা থাকার এবং সর্বশেষ তিন বছরে লোকসান না থাকার বিদ্যমান আইনের শর্ত স্বল্প মূলধনী কোম্পানির জন্য প্রযোজ্য হবে না।

তবে এসব শর্তে ছাড় পেতে চাইলে কোম্পানিটি প্রিমিয়াম চাইতে পারবে না। অর্থাৎ, অভিহিত মূল্যেই শেয়ার বিক্রি করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *