আইসিবির ৭ হাজার ৩৬৫ কোটি টাকা শেয়ারবাজারে বিনিয়োগ

icbনিজস্ব প্রতিবেদক :

গত ২০১৪-১৫ বছরে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) শেয়ারবাজারে ৭ হাজার ৩৬৫ কোটি টাকা বিনিয়োগ করেছে। বিনিয়োগকারীদের ৩৫ শতাংশ লভ্যাংশ দিচ্ছে সরকারি বিনিয়োগকারি এ প্রতিষ্ঠানটি। গতকাল শনিবার রাজধানীর হোটেল পূর্বাণীতে প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ লভ্যাংশ অনুমোদন করা হয়।

এ সময় জানানো হয়, ২০১৪-১৫ অর্থবছরে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন হয়েছে ১ লাখ ২১ হাজার ৯৯৯ কোটি টাকা। এর মধ্যে আইসিবি ও সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের লেনদেন ১১ হাজার ৯৮০ কোটি টাকা। অর্থাৎ শেয়ারবাজারে মোট লেনদেনের ৯ দশমিক ৮২ শতাংশ আইসিবির। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৪-১৫ অর্থবছরে আইসিবি মুনাফা করেছে ৮৪৬ কোটি টাকা। এর মধ্যে আইসিবি এককভাবে ৪০৬ কোটি টাকা। আগের বছরের চেয়ে যা ২৭ দশমিক ৮৬ শতাংশ বেশি। আর সাবসিডিয়ারি কোম্পানির মাধ্যমে মুনাফা ৪৩৯ কোটি টাকা। আগের বছরে চেয়ে ১৯ দশমিক ৩৪ শতাংশ বেশি। গতবছর প্রতিষ্ঠানটি শেয়ারবাজারে ৭ হাজার ৩৬৫ কোটি টাকা বিনিয়োগ করে। আগের বছর ছিল ৫ হাজার ৭৫৭ কোটি টাকা।

অর্থাৎ ২০১৪-১৫ সালে বিনিয়োগ বেড়েছে প্রায় ২৮ শতাংশ। এছাড়া আলোচ্য সময়ে প্রতিষ্ঠান মার্জিন ঋণ ও প্রকল্প ঋণ খাত থেকে ৭৮৭ কোটি টাকা আদায় করেছে। আগের বছরের চেয়ে যা দশমিক ৫৯ শতাংশ বেশি।

শেয়ারবাজারে সবচেয়ে বড় সরকারি প্রতিষ্ঠান আইসিবি। সরকার বাজার নিয়ন্ত্রণের মূল কাজটি এই প্রতিষ্ঠানের মাধ্যমেই করে। ফলে এই প্রতিষ্ঠানটির ভুমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *