আদানি ধনীর তালিকায় এখন ২৪তম স্থানে

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মার্কিন প্রতিষ্ঠানের এক প্রতিবেদনে ভারতীয় বিলিয়নেয়ার গৌতম আদানির সম্পদের যে পতন শুরু হয়েছে তা এখনো অব্যাহত রয়েছে। ফোর্বস ম্যাগাজিনের হিসাবে শেয়ারবাজারে পতনের ধারাবাহিকতায় গৌতম আদানির সম্পদ কমে হয়েছে ৪৯.৭ বিলিয়ন বা চার হাজার ৯৭০ কোটি ডলার। শুধু গত শুক্রবারই তাঁর সম্পদমূল্য কমেছে ১০০ কোটি ডলার বা ২.০৩ শতাংশ। ফলে তিনি এখন বিশ্বের ২৪তম ধনী। বছরের শুরুতে তিনি ছিলেন বিশ্বের তৃতীয় ধনী।

গত ২৪ জানুয়ারি মার্কিন গবেষণা সংস্থা হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে ‘করপোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজ’ আখ্যা দিয়ে আদানি গ্রুপের বিরুদ্ধে শেয়ারবাজার কারসাজি, অর্থপাচার ও আর্থিক জালিয়াতির মতো গুরুতর অভিযোগ তোলা হয়। তার পর থেকে আদানি গ্রুপের শেয়ারদর কমছেই। এতে কমছে গৌতম আদানির ব্যক্তিগত সম্পদমূল্য। এই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর রীতিমতো ঝড় বয়ে যায় আদানির সাজানো সাম্রাজ্যে।

এরপর আদানি গ্রুপ হিনডেনবার্গ প্রতিবেদনের পাল্টা জবাব দেয়। ভারতের করপোরেট নিয়ন্ত্রক সংস্থাগুলোও হিনডেনবার্গের অভিযোগের তদন্ত শুরু করে। আদানি গ্রুপ স্বাধীন নিরীক্ষা সংস্থা নিয়োগ দেয়। বাজারের আস্থা ফেরাতে সময়ের আগেই কিছু ঋণ পরিশোধ করে। কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। কার্যত প্রতিবেদন প্রকাশের পর এক দিন ব্যতীত বাকি সব দিনেই আদানি গ্রুপের শেয়ারদর কমেছে।

২৫ জানুয়ারি ফোর্বসের তালিকায় গৌতম আদানি ছিলেন বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী। সূত্র : ফোর্বস ম্যাগাজিন

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *