আবারো দোলাচলে পড়েছেন বিনিয়োগকারীরা

biniogনিজস্ব প্রতিবেদক :

বর্তমান পরিস্থিতিতে শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে আবারো দোলাচলে পড়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। কয়েকদিন ঊর্ধ্বমুখী থাকার পর আবারো সূচক নিম্নমুখী হওয়ায় তারা এমন পরিস্থিতি পড়েছেন বলে জানা গেছে।

আজ রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৬৩ পয়েন্টে। ডিএসইতে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর।

বাজার প্রসঙ্গে বিনিয়োগকারীদের সঙ্গে আলাপ করে জানাযায়, ২০১০ সালে বাজারের এমন পরিস্থিতি হয়েছিল সে কারণে তারা নতুন করে বিনিয়োগ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে। কারণ বাজারের সার্বিক চিত্র দেখে তারা কোনো কিছু স্থির করতে পারছে না। তাদের অভিমত বাজার এখন মিশ্র প্রবনতায় চলছে। যে কারণে এর গতিবিধি যাচাই করা যাচ্ছে না।

গত সপ্তাহশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ০.৮১ শতাংশ বা ৪০ পয়েন্ট। সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন বেড়েছে ৩৫.৯৯ শতাংশ বা ৯৯৯ কোটি ৭২ লাখ ২ হাজার ৫২২ টাকা। আগের সপ্তাহে টাকার অঙ্কে লেনদেন কমেছিল ০.৩৬ শতাংশ বা ৯৮৪ কোটি ৯৯ লাখ টাকা।

অন্যদিকে সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৭৭৭ কোটি ১৯ লাখ ৯৩ হাজার ১৭৯ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহজুড়ে লেনদেন হয়েছিল ২ হাজার ৭৭৭ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৫৭ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে দৈনিক গড় শেয়ার লেনদেন বেড়েছে ৮.৮০ শতাংশ বা ৬১ কোটি ৭ লাখ ৯৭২ টাকা। আগের সপ্তাহের প্রতি কার্যদিবস দৈনিক গড় শেয়ার লেনদেন বেড়েছিল ২৫.৪৪ শতাংশ বা ১৪০ কোটি ৮৪ লাখ ৩৯ হাজার ৪৬৮ টাকা।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট শেয়ার লেনদেন হয়েছে ৮৪ কোটি ৯ লাখ ৩০ হাজার ৫৫২টি। আগের সপ্তাহজুড়ে মোট শেয়ার লেনদেন হয়েছিল ৬২ কোটি ২২ লাখ ১৩ হাজার ১৫১টি। শেয়ারের হিসেবে লেনদেন বেড়েছে ৩৫.১৫ শতাংশ বা ২১ কোটি ৮৭ লাখ ১৭ হাজার ৪০১টি।

এদিকে সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৯৮টির, দর অপরিবর্তিত রয়েছে ১৯টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *