আমেরিকার আশ্বাসে চাঙ্গা ভারত

sensexনিজস্ব প্রতিবেদক :

আপাতত নেই চীনের ইস্যু। আশাতীত ভাবেই গতকাল বৃহস্পতিবার চাঙ্গা হয়ে উঠেছে ভারতের শেয়ারবাজার। এদিন সেনসেক্স ৫১৬.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৬ হাজারের ঘরে। এ দিন এই সূচকের অবস্থান দাড়ায় ২৬,২৩১.১৯ পয়েন্টে।

শেয়ারের পাশাপাশি এ দিন বেড়েছে টাকার দামও। ডলারে টাকার দাম ১০ পয়সা বাড়ায় প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৬.০৪ টাকা। তবে তা প্রথমে ১৯ পয়সা বেড়েছিল। পরের দিকে কিছুটা কমে আসে।

এ দিন ভারতের বাজার ওঠার পিছনে একাধিক কারণ কাজ করেছে। সেগুলি হল—

• সেপ্টেম্বরেই সুদ বাড়ানোর তাগিদ নেই আমেরিকার

• মার্কিন অর্থনীতির হাল ফেরার খবরে ওয়াল স্ট্রিটের চাঙ্গা হওয়া

• টানা পাঁচ দিন পড়ার পরে চিনের বাজার ওঠা

• পড়তি বাজারে শেয়ার কেনার হিড়িক

• আগাম লেনদেনের সেটেলমেন্ট

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের প্রসিডেন্ট উইলিয়াম ডাডলি গত বুধবার জানিয়েছেন, সেপ্টেম্বরে সুদ বাড়ানোর ইচ্ছা তাদের নেই। চীনের হাত ধরে বিশ্ব বাজারে ধসের জেরে এখনই তারা এই পথে হাঁটতে চান না।

আমেরিকার এই বার্তা ভারতের বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করেছে। পাশাপাশি, মার্কিন আর্থিক বৃদ্ধির হারও প্রত্যাশা ছাড়িয়ে বছরের দ্বিতীয় ত্রৈমাসিক এপ্রিল থেকে জুনে তা বেড়েছে ৩.৭%। এর আগে তা ২.৩% হারে বাড়বে বলে পূর্বাভাস ছিল। বুধবার এই সুখবরে ছ’দিন পতনের খরা কাটিয়ে বাড়ার মুখ নেয় মার্কিন শেয়ারবাজারও। আর বৃহস্পতিবার তারই প্রভাব পড়ে ভারতের বাজারে।

এ ছাড়া, টানা পাঁচ দিন পড়ার পরে বৃহস্পতিবার চীনের শেয়ার বাজারও ঘুরে দাঁড়িয়েছে। সেদিন চীন ও ওয়াল স্ট্রিটের প্রভাবে এশিয়ার অন্য দেশগুলির শেয়ার সূচকও ছিল ঊর্ধ্বমুখী। যা ভারতের সূচককে ইন্ধন জোগায়। চাঙ্গা ছিল ইউরোপ। শুক্রবারও বাজারে লেনদেন শুরুর পর থেকে উঠেছে মার্কিনবাজারও।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *