আরএন স্পিনিংয়ের ওপর নিষেধাজ্ঞা উঠচ্ছে

rnনিজস্ব প্রতিবেদক :

আরএন স্পিনিং মিলস লিমিটেডের ওপর লভ্যাংশ ঘোষণা এবং বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। আগামী বুধবার এ সংক্রান্ত একটি রিট আবেদনের রায় দেওয়ার দিন ধার্য করেছেন আদালত। গত বুধবার রিটের শুনানির পর আদালত এ দিন ধার্য করেন।

বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং মোঃ খসরুজ্জামানের দ্বৈত বেঞ্চে রিট আবেদনের উপর দ্বিতীয় দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে কোম্পানির পক্ষে অংশ নেন সাবেক আইন মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ।এ মামলায় সংযুক্ত পক্ষ (এডেড পার্টি) ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পক্ষে অংশ নেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, বারের সাবেক সাধারণ সম্পাদক এসএম মনির।

রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করায় ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে কমিশনে দাখিল করা রাইট শেয়ার সংক্রান্ত কাগজপত্রে জালিয়াতির দায়ে কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির এই মামলা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে কোম্পানি কর্তৃপক্ষ। হাইকোর্ট ওই আবেদনের প্রেক্ষিতে বিএসইসির নির্দেশনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মামলার কারণে ২০১১ সালের পর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়নি। আলোচিত বছরগুলোর জন্য কোনো লভ্যাংশ ঘোষণাও করেনি কোম্পানিটি।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *