‘আর্থিক প্রতিবেদনে গরমিলের জন্য নিরীক্ষক দায়ী’

duনিজস্ব প্রতিবেদক :

আর্থিক প্রতিবেদনে যেকোনো ধরনের গরমিলের জন্য নিরীক্ষক দায়ী বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ আয়োজিত ‘এ্যাকাউন্টিং ফর ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, গরমিল থাকা সত্ত্বেও আর্থিক প্রতিবেদন ট্রু এ্যান্ড ফেয়ার (সত্য ও বস্তুনিষ্ঠ) বলে একজন নিরীক্ষক সত্যায়িত করলে তার জন্য ওই নিরীক্ষকই দায়ী।

দেশের অধিকাংশ নিরীক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন কোম্পানিতে পরামর্শক হিসেবে কাজ করে। পাশাপাশি নিরীক্ষা কাজও করে। কিন্তু পরামর্শক হিসেবে কাজ করার কারণে নিরীক্ষার মান প্রশ্নবিদ্ধ হয়। আর একই সঙ্গে দু’টি কাজ করা সম্ভব নয় বলে মন্তব্য করেন অধ্যাপক অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

ফিন্যান্সিয়াল রিপোর্টিং এ্যাক্টের অধীনে (এফআরসি) ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলে (এফআরসি) দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউটেন্ট অব বাংলাদেশের (আইসিএবি) কাউকে চেয়ারম্যান করা হলে তা যৌক্তিক হবে না বলে মনে করেন তিনি। কারণ হিসেবে তিনি বলেন, নিরীক্ষকের অডিট মান যাচাই নিয়ে কাজ করার জন্য এফআরসি গঠন করা হচ্ছে। সেখানে আইসিএবি থেকে এফআরসির চেয়ারম্যান নিয়োগ করা হলে আশানুরূপ ফল পাওয়া যাবে না।

পারিবারিক পরিচালনা পর্ষদের কোম্পানিগুলোতে আর্থিক প্রতিবেদনে তথ্য গোপন করার প্রবণতা বেশী বলে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান। একটি কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) মাত্র ১৫ মিনিটে শেষ হয়ে যাওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি।

আলোচনা সভার প্রধান আয়োজক ইমার্জিং ক্রেডিট রেটিংয়ের ব্যবস্থাপনা পরিচালক ড. জামাল উদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগকারীরা অন্যের কথা শুনে শেয়ার কেনেন। পুঁজিবাজারের স্বার্থে বিনিয়োগকারীদের এই চিন্তাধারা থেকে বেরিয়ে আসতে হবে। এ ছাড়া সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এ্যান্ড রেগুলেটর এ্যাসোসিয়েশন ও ডিমিউচুয়ালাইজেশন আরও অনেক আগে হওয়া উচিত ছিল বলে জানান তিনি।

শেয়ারবাজারে কোনো কেলেঙ্কারি হলে তার যথাযথ বিচার হয় না বলে জানান জামাল উদ্দিন আহমেদ। তার মতে, এ কারণে আরেকটি দুর্ঘটনার সম্ভাবনা থাকে।

আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মিজানুর রহমান, মমতাজ উদ্দিন আহমেদ, ইমার্জিং ক্রেডিট রেটিংয়ের ব্যবস্থাপনা পরিচালক ড. জামাল উদ্দিন আহমেদসহ বাণিজ্য অনুষদের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *