আর্থিক প্রতিষ্ঠানকেও হাইব্রিড সভা করার পরামর্শ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে এখন কৃচ্ছ্রসাধন চলছে। এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতে তাগাদা দিয়ে বাংলাদেশ বাংক বলেছে, অনলাইনে সম্ভব এমন সভা ও বৈঠকগুলোয় অংশগ্রহণকারীদের শতভাগ শারীরিক উপস্থিতির পরিবর্তে হাইব্রিড পদ্ধতিতে আয়োজন করতে হবে।

সোমবার এ সংক্রান্ত এক সার্কুলারের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়ে বাংলাদেশ ব্যাংক আরও বলেছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যয়ে কৃচ্ছ্রসাধন করতে হবে। বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। এজন্য সভার গুরুত্ব ও শারীরিক উপস্থিতির প্রয়োজনীয়তা বিবেচনায় নিয়ে অনলাইন প্ল্যাটফর্মে আয়োজন করা যায় এমন সভাগুলো হাইব্রিড পদ্ধতিতে আয়োজন করতে হবে। সম্প্রতি বাণিজ্যিক ব্যাংকগুলোকেও একই পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে, করোনা মহামারির সময়ে অনলাইনে পর্ষদ সভাসহ বার্ষিক সাধারণ সভার (এজিএম) মতো গুরুত্বপূর্ণ সভা আয়োজন করার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখনো অনেক ব্যাংক খরচ ও শ্রম কমিয়ে আনতে এজিএম আয়োজন করছে অনলাইন ও হাইব্রিড মোডে। করোনার প্রভাব কমে যাওয়ায় বিজনেস ডেভেলপমেন্ট নামের অনুষ্ঠান ও শাখা ব্যবস্থাপকদের উপস্থিতিতে ঢাকা ও ঢাকার বাইরে পাঁচ তারকা হোটেলগুলোতে হাজারখানেক কর্মী নিয়ে সভা করছে অনেক ব্যাংক।

এসব সভা ৩ থেকে ৫ দিনের মতো সময় নিয়েও চলছে। বিশাল এই ব্যয় জোগান দেওয়া হচ্ছে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের তহবিল থেকে। কৃচ্ছ্রসাধনের নির্দেশনার মধ্যেই চলছে বিশাল এ ব্যয়ের আয়োজন। এমন প্রেক্ষাপটে বেশি সংখ্যক উপস্থিতির সভা হাইব্রিড মোডে করার পরামর্শ দিল বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *