আর্থিক প্রতিষ্ঠান প্রধানদের বিদেশ যেতে অনুমতি লাগবে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তার (ব্যবস্থাপনা পরিচালক/সিইও) বিদেশ ভ্রমণে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। আজ সোমবার (২৬ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের এক সার্কুলারে দেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠান প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর এই নির্দেশনা দেওয়া হয়।

সার্কুলারে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা দাপ্তরিক কোন কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করলে প্রাতিষ্ঠানিক কর্মকান্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হতে পারে।

এক্ষেত্রে দেশে কার্যরত কোন আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকতার বিদেশ ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে গমনের পূর্বে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে।

তবে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহারের পরামর্শ দেয় বাংলাদেশ ব্যাংক।

এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন গ্রহণের জন্য আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক প্রেরিত আবেদনপত্রের সাথে ভ্রমণের ১৫ কর্মদিবস পূর্বে পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের কপিসহ প্রয়োজনীয় তথ্যাবলী বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে হবে বলেও নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

এদিকে বিদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত হলে, প্রধান নির্বাহী কর্মকর্তার অনুপস্থিতকালীন তাঁর স্থলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবী, দাপ্তরিক ফোন, সেল ফোন নম্বর ও ই-মেইল এড্রেস প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের পূর্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয় এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে অবহিত করার জন্যও বলা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা করেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত বছরের ২৩ মার্চ অনুমতি ছাড়া ব্যাংক ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) বিদেশ সফরে নিষেধাজ্ঞার নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

ওই নির্দেশনায় বলা হয়েছিল, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা দাপ্তরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করলে ব্যাংকের কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা দেখা দেয়।

ওই নির্দেশনায়, ব্যাংক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমেণ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করা বাধ্যতামূলক করা হয়। এর আগে দেশের বাইরে যেতে তাদের কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি লাগত না।

এবছরের ৫ জুলাই ব্যাংক এমডিদের বিদেশ ভ্রমণে বাংলাদেশ ব্যাংকের অনুমতির ক্ষেত্রে তার সঙ্গীর তথ্য লাগবে এমন আরেকটি নির্দেশনাও দেয়। সেখানে ভ্রমণে ব্যয়ের উৎস এবং বেতনও জানাতে হবে না। শুধু জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, ভ্রমণের উদ্দেশ্যসহ কয়েকটি তথ্য দিয়ে আবেদন করলে চলবে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *