আলীবাবা ও মুসলিম সুইটসসহ ৩২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

bstiস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আলীবাবা ও মুসলিম সুইটসসহ ৩২টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। সংস্থাটির লাইসেন্স এবং ওজন যন্ত্রের ভেরিফিকেশন না নেওয়ায় ও পরিমাপে কারচুপির অপরাধে এ মামলা করা হয়।

মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযানে এসব অপরাধের প্রমাণ পেয়েছে বিএসটিআই।

রাজধানীর তেজতুরী বাজার এলাকার আলীবাবা সুইটস এবং নয়াপল্টনের মুসলিম সুইটস অ্যান্ড বেকারির বিরুদ্ধে মামলা হয়েছে বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়াই দই বিক্রির অপরাধে।

পণ্যের মোড়কে বাংলায় ওজন, মূল্য, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণ হওয়ার তারিখ এবং পণ্যের পরিচিতি উল্লেখ না করায় মামলা করা হয়েছে পান্থপথে আল এরাবিয়ান কেক অ্যান্ড সুইটস এবং মিরপুরের দারুস সালাম এলাকার সমবায় বাজারের বিরুদ্ধে।

পণ্যের মানবিষয়ক সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স ছাড়া পণ্য বিক্রির অপরাধে মামলা করা হয়েছে খুলনার ফুলতলা এলাকার তানিম অয়েল মিল, শেখ এন্টারপ্রাইজ অ্যান্ড অয়েল মিল, কৃষ্ণা অয়েল মিল, জননী হলুদ ও অয়েল মিল, শ্যামা মিষ্টান্ন ভাণ্ডার, বলাই মিষ্টান্ন ভাণ্ডার এবং নিউ খাজানা হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের বিরুদ্ধে।

বিএসটিআইর লাইসেন্স ছাড়া পণ্য বিক্রির অপরাধে বগুড়ার দুপচাঁচিয়ায় রিপন হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, এ এস লাচ্ছা সেমাই এবং ওজনে কারচুপির অপরাধে জাহিদ ট্রেডার্সের বিরুদ্ধে মামলা করা হয়। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য রাখার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১৫ হাজার টাকা জরিমানা করা হয় রাজশাহীর বিসিক এলাকার প্রাণ এগ্রোকে, ৪০ হাজার টাকা রাতুল বেকারিকে।

বিএসটিআই থেকে ভেরিফিকেশন সনদ ছাড়া ওজন যন্ত্র ব্যবহার করায় সিলেটের বন্দর বাজার এলাকার মনির অ্যান্ড সন্সের বিরুদ্ধে ওজন ও পরিমাপ আইনে মামলা হয়েছে। এ ছাড়া চট্টগ্রামের আগ্রাবাদ ও চকবাজার এলাকায় বিএসটিআইর অভিযানে নানা অনিয়মের অভিযোগে ১৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়, জরিমানা আদায় করা হয় ৪৯ হাজার ৫০০ টাকা।

এ ছাড়া বিএসটিআইর সিএম লাইসেন্স না থাকায় কুমিল্লার বলরামপুর এলাকার আজাদ ফুড অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, বন্দিশাহী মুড়ির মিল এবং ভেরিফিকেশন সনদ না নিয়ে ওজন যন্ত্র ব্যবহার করায় টমছম ব্রিজ এলাকার আসান মিয়ার মাংসের দোকানের বিরুদ্ধে মামলা করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *