আল আরাফাহ্‌ ব্যাংক পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

dudokস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেড় কোটির বেশি অর্থ বিদেশে পাচারের অভিযোগে আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বর্তমান পরিচালক বদিউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২৬ জুন) রাজধানীর মতিঝিল থানায় এই মামলা দায়ের করেছেন দুদকের উপপরিচালক জালাল উদ্দিন আহাম্মদ।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এসব তথ্য জানিয়েছেন।

মামলার অভিযোগ সম্পর্কে জানা গেছে, বদিউর রহমান ১৯৯৫ সাল থেকে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক। এছাড়া তিনি ২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ব্যাংকের পরিচালক থাকাকালীন বদিউর রহমান সিংগাপুরে ২০০৩ সালে এম/এস এরিয়েল মেরিটাইম (প্রাইভেট) লিমিটেড. (ঠিকানা- ৪৪-১৫ ইন্টারন্যাশনাল প্লাজা, ১০, অানসন রোড, সিঙ্গাপুর-০৭৯৯০৩) নামে একটি কোম্পানি স্থাপন করেন।

২০০৪ সাল থেকে কোম্পানিটির একক মালিকানা অর্জন করে তা পরিচালনা করে আসছেন বদিউর রহমান। এ সময়ে কোম্পানির পরিশোধিত মূলধন বৃদ্ধি পেয়ে পাঁচ লাখ সিঙ্গাপুরি ডলারে উন্নীত করা হয়। ফলে মূলধন বাবদ বদিউর রহমানের টাকার পরিমাণ এক কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ৮শ’ টাকা।

জানা যায়, দুদকের অনুসন্ধানে এই ব্যবসা প্রতিষ্ঠান স্থাপনের ক্ষেত্রে মূলধনের বৈধ কোনও উৎস দেখাতে পারেননি বদিউর রহমান। অবৈধ সুবিধা নিয়ে দুর্নীতি মাধ্যমে এই টাকা পাচার করে বিনিয়োগের অভিযোগে মানি লন্ডারিং আইনে মামলা দায়ের করেছে দুদক।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *