আস্থা সংকটেও শেয়ার ছাড়ছে না ফরচুনের আইপিও বিজয়ীরা

fortuneনিজস্ব প্রতিবেদক:

তালিকাভুক্তির পর গত বৃহস্পতিবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে ফরচুন সুজ লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হয়েছে। প্রথম দিনেই ইস্যু মূল্যের তুলনায় যা ৪৯৭ শতাংশ বেশি দরে হাত বদল হয়েছে শেয়ারটি। তবে শেয়ারটি হাতছাড়া করছে না আইপিও বিজয়ীরা। প্রথম দিন মাত্র ৪৩ শতাংশ শেয়ার ছেড়েছে তারা।

ফরচুনের শেয়ার রয়েছে এমন একাধিক বিনিয়োগকারী জানান, ফরচুনের শেয়ার দর আরো বাড়বে। এ জন্য অনেকে এই শেয়ার বিক্রি করতে চাচ্ছে না। মন্দা বাজারে আস্থার সংকট না থাকলে এটা আরো দ্বিগুন হতাে। কোম্পানিটি ভালো লভ্যাংশ দিবে বলে মনে করছেন তারা।

প্রিন্স মাহমুদ নামে আইপিও বিজয়ী জানান, তার হাতে ৪ লট শেয়ার আছে। এসব শেয়ার পরে বিক্রি করবেন। শেয়ারবাজারে গতি আসছে, এ গতিতে লাভবান হতে পারে ফরচুনেরও শেয়ারধারীরা।

অভিহিত মূল্যে শেয়ার বেচে সম্প্রতি শেয়ারবাজার থেকে ২২ কোটি টাকা উত্তোলন করে ফরচুন সুজ। আইপিওর ২ কোটি ২০ লাখ শেয়ারের মধ্যে প্রথম কার্যদিবসে প্রায় ৯৫ লাখ শেয়ার হাতবদল হয়ে গেছে। এদিন লেনদেন হয়েছে মোট শেয়ারের ৪৩ শতাংশ শেয়ার।

লেনদেন কোড ‘ফরচুন’। প্রথম কার্যদিবসে চামড়া খাতের কোম্পানিটির শেয়ারদর ৫৯ টাকা ৭০ পয়সায় উন্নীত হয়, ইস্যু মূল্যের তুলনায় যা ৪৯৭ শতাংশ বেশি।

সর্বশেষ নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, ৩১ মে পর্যন্ত এক বছরে ফরচুন সুজের নিট মুনাফা হয়েছে ১০ কোটি ৬৭ লাখ টাকা, আগের বছর একই সময়ে যা ছিল ৯ কোটি ৩৩ লাখ ১০ হাজার টাকা। এদিকে জুন মাসে কোম্পানিটির মুনাফা হয়েছে ৯১ লাখ ৯০ হাজার টাকা, ২০১৫ সালের একই মাসে যা ছিল ৭৯ লাখ টাকা।
প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-পরবর্তী শেয়ার সংখ্যার ওপর ভিত্তি করে ২০১৫ সালের ১ জুন থেকে গত ৩১ মে পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১০ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৩২ পয়সা।
বাজার পর্যবেক্ষণে দেখা যায়, লেনদেনের শুরুর দিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বনিম্ন ৪০ টাকা ১০ পয়সায় ফরচুন সুজের শেয়ার হাতবদল হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর বাড়তে থাকে। একপর্যায়ে সর্বোচ্চ ৬২ টাকা ১০ পয়সায় কেনাবেচা হলেও দিন শেষে তা ৫৯ টাকা ৭০ পয়সায় নেমে আসে। সমাপনী দর ছিল ৬০ টাকা ১০ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *