ইউনাইটেড পাওয়ারকে ডিএসই‌তে তালিকাভুক্তির অনুমোদন

UPGDস্টকমার্কেট ডেস্ক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল)।সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

নিয়ম অনুযায়ী এখন কোম্পানিটি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) শেয়ার দিবে। এরপর সিডিবিএল বিনিয়োগকারীদের হিসাবে শেয়ার পাঠাবে। সিডিবিএল বিনিয়োগকারীদের বিওতে শেয়ার দেওয়া সম্পন্ন করলে কোম্পানির পক্ষ থেকে ডিএসইতে জানানো হলে তারা লেনদেনের সময় ঠিক করবে।

সূত্র থেকে জানা যায়, কোম্পানির বেধে দেওয়া সময়ে সাধারণ ও ক্ষতিগ্রস্ক কোটায় মোট ৫৪০ কোটি ৮১ লাখ ২১ হাজার ৯১০ টাকার আবেদন জমা পড়ে। আর বিদেশীদের নিকট থেকে আবেদন পড়েছে ১১ কোটি ৮৮ লাখ টাকার।

কোম্পানিটি আইপিও আবেদন গ্রহণ ২২ জানুয়ারি শেষ হয়েছে। তবে প্রবাসী বিনিয়োগকারীরা এই আবেদন জমা দিতে পারবেন আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এসময়ের মধ্যে ১২টি ব্যাংক ও অনুমোদিত ২৭৫টি হাউজে আইপিওর অর্থ জমা নিয়েছে সাধারণ ও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবেদন জমা পড়ে।

সাধারণ ও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পক্ষ থেকে ভালো আবেদন জমা পড়েছে। আবেদন অনেক বেশি হওয়ায় লটারির মাধ্যমে শেয়ার বরাদ্দ করবে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। আগামী ফেব্রুয়ারি মাসে গণমাধ্যমের মাধ্যমে লটারির ড্র র স্থান, তারিখ ও সময় বিনিয়োগকারীদের জানানো হবে বলে বলে জানিয়েছে কোম্পানিটি।

ইউপিজিডিসিএল বুক বিডিং পদ্ধতির আওতায় শেয়ারবাজারে ৩ কোটি ৩০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭২ টাকা। কোম্পানির ১০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *