ইপিএস বেশি দেখিয়েছে অলটেক্স

Alltex-Industryস্টকমার্কেট ডেস্ক :

ঋণের সুদ সমন্বিত আয়-ব্যয় হিসাবে লিপিবদ্ধ না করে মুনাফা ১৭ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা এবং প্রতি শেয়ারে ৩.৬৪ টাকা বেশি দেখিয়েছে অলটেক্স ইন্ডাষ্ট্রিজ। এ ছাড়া স্থায়ী সম্পদ আগের বছরের আর্থিক বিবরণী থেকে ২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের বিবরণীতে প্রারম্ভিক ব্যালান্স হিসেবে দেখানো হয়েছে। ফলে এ কোম্পানির স্থায়ী সম্পদের প্রকৃত হিসাব পায়নি নিরীক্ষক শফিক বসাক অ্যান্ড কোং। আর্থিক বিবরণীর ওপর নিরীক্ষকের মন্তব্য থেকে এ সব তথ্য জানা গেছে। যা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

অলটেক্সের আর্থিক প্রতিবেদনের ওপর নিরীক্ষক তিনটি মন্তব্য করেছেন। এগুলো হচ্ছে- ১. অন্য নিরীক্ষক দিয়ে নিরীক্ষিত ১২৫ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকার স্থায়ী সম্পদ অর্থাৎ প্রোপার্টি, প্লান্ট এবং ইকুইপমেন্ট গত বছরের আর্থিক বিবরণী থেকে চলতি বছরের আর্থিক বিবরণীতে প্রারম্ভিক ব্যালান্স হিসেবে দেখানো হয়েছে। স্থায়ী সম্পদের সঠিক লিপিবদ্ধকরণ বই না থাকার কারণে আমরা (শফিক বসাক অ্যান্ড কোং) গত বছরের ব্যালান্সের সাথে চলতি বছরের ব্যালান্সের সত্যতা যাচাই করতে পারিনি।

২. শনাক্তকরণ কোড ও সাবকোড-সংবলিত স্থায়ী সম্পদ লিপিবদ্ধকরণ বই না থাকায় ৩০ জুন ২০১৪ তারিখে শেষ হওয়া বছরের জন্য প্রস্তুতকৃত আর্থিক প্রতিবেদনে বর্ণিত ১১৯ কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা মূল্যের প্রোপার্টি, প্লান্ট ও ইকুইপমেন্টের বস্তুগত অবস্থান আমরা নিশ্চিত করতে পারিনি।

৩. নিরীক্ষাকালীন সময়ে কোম্পানির ১৭২ কোটি ২৭ লাখ ৭০ হাজার টাকা বকেয়া ঋণের বিপরীতে ধার্যকৃত ১৭ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকার অর্থায়ন খরচ বা সুদ সমন্বিত আয়-ব্যয় হিসাবে লিপিবদ্ধ না করে কনজিনটেন্ট লাইঅ্যাবিলিটি গণ্য করার কারণে মুনাফার পরিমাণ বেড়েছে ১৭ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা এবং প্রতি শেয়ারে আয় বেড়েছে ৩.৬৪ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *