ইভ্যালির বিরুদ্ধে তদন্তে বাংলাদেশ ব্যাংককে চিঠি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইভ্যালির বিরুদ্ধে অভিযোগের তদন্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয় সম্প্রতি বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠিয়েছে বলে জানা গেছে। গত ১৮ ফেব্রুয়ারি দুটি চিঠি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীনের কাছে পাঠানো হয়।

গতকাল মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের উপসচিব জিন্নাত রেহানা ওই চিঠি দুটিতে স্বাক্ষর করেন।

জানা যায়, আলোচিত ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালির বিরুদ্ধে আর্থিক ব্যবস্থাপনার ত্রুটি খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংককে এই চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া ইভ্যালির বিরুদ্ধে পাওয়া বিভিন্ন অভিযোগ সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের মাধ্যমে তদন্ত করে প্রতিবেদন দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগেও চিঠি দেওয়া হয়।

জানতে চাইলে বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দিন বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনে ইভ্যালির বিষয়ে অধিকতর তদন্তের সুপারিশ করা হয়। ওই সব সুপারিশ বাস্তবায়নের অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের চিঠি পাঠানো হয়েছে।

ইভ্যালিতে পণ্য কিনতে হলে অগ্রিম মূল্য পরিশোধ করতে হয়। জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা, ২০১৮ অনুযায়ী ডিজিটাল কমার্স সহজীকরণ এবং ভোক্তা ও ব্যবসায়ী উভয় পক্ষের অসন্তোষ নিরসনের স্বার্থে ইভ্যালিকে ‘ক্যাশ অন ডেলিভারি’ পদ্ধতি প্রবর্তনের উদ্যোগ গ্রহণ করতে নির্দেশনা প্রদান করতে বলা হয়েছে চিঠিতে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *