ঈদের ছুটির পরে সূচকের বড় উত্থাণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থাণ হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে সামান্য কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ঈদের ছুটির পরে সপ্তাহের প্রথম কর্মদিবস সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৫২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.১৯ বেড়ে অবস্থান করছে ২২১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৫২ লাখ টাকা। ঈদের ছুটির আগের শেষ কার্যদিবস গত মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৫৮ কোটি ৫৪ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮৭টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৮টির, আর দর অপরিবর্তিত আছে ২০২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনিক হোটেল এন্ড রিসোর্ট, সী পার্লস রিসোর্ট এন্ড স্পা, এ্যাপেক্স ফুটওয়ার, আমরা নেটওয়ার্কস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জেনেক্স ইনফোসিস, ইস্টার্ণ হাউজিং, আমরা টেকনোলজিস, জেমিনী সী ফুডস ও নাভানা ফার্মা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬২.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪১৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬০টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৭ লাখ টাকা। গত মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৫ কোটি ৭১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইবিবিএলপি বন্ড ও নাভানা ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *