উত্তর কোরিয়ার বিস্ফোরণে আতঙ্কে বিশ্ব শেয়ারবাজার

jpeg-image-318-x-159-pixelsস্টকমার্কেট ডেস্ক :

বিশ্বের নিকট নিজেদের ক্ষমতা জাহির করতে পঞ্চম বার শক্তিশালী পরমাণু বিস্ফোরণ ঘটাল উত্তর কোরিয়া। আর, শুক্রবার তার জেরে কেঁপে উঠল এশিয়ার শেয়ারবাজার, যার প্রভাব এড়াতে পারেনি ভারত। এই বিস্ফোরণ টলিয়ে দিয়েছে ইউরোপের বাজারকেও। খোলার পরে পড়েছে মার্কিন শেয়ারবাজারও।

তাদের এ বারের পরমাণু বিস্ফোরণ ক্ষমতায় হিরোশিমার চেয়ে কম নয়, উত্তর কোরিয়ার এই দাবিই বিপদ সঙ্কেত পাঠায় বাজারে। এর জেরে আমেরিকা ও চিনের প্রতিক্রিয়ায় রাজনৈতিক সঙ্কট তৈরি হতে পারে, এই আশঙ্কাতেই পড়তে থাকে শেয়ারবাজারের সূচক।

সকালে বিস্ফোরণ ঘটায় প্রথমেই প্রভাব পড়ে এশীয় বাজারে। হংকং ও জাপান বাদে পড়ে সব শেয়ারবাজার। প্রসঙ্গত, সময়ের দিক থেকে উত্তর কোরিয়া ভারতের চেয়ে তিন ঘণ্টা এগিয়ে। এ দিন আতঙ্কিত বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির জেরে সেনসেক্সও ২৪৮ পয়েন্ট পড়ে নামে ২৮,৭৯৭.২৫ অঙ্কে। বৃহস্পতিবার তা ২৯ হাজার ছাড়িয়েছিল।

তবে উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা ছাড়াও এ দিন ভারতের বাজারে প্রভাব ফেলেছে মার্কিন শীর্ষ ব্যাংক ফেডারেল রিজার্ভের নতুন করে সুদ বাড়ানোর ইঙ্গিত। পাশাপাশি, সোমবার শিল্পোৎপাদন বৃদ্ধি ও পাইকারি মূল্যবৃদ্ধির সরকারি পরিসংখ্যান় প্রকাশিত হওয়ার কথা। তার আগে শুক্রবার শেয়ারবাজার ছিল কিছুটা সাবধানী।

সূত্র : রয়টার্স

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *