উভয় এক্সচেঞ্জেই দিনশেষে লেনদেন সামান্য কম

low indexনিজস্ব প্রতিবেদক :

দেশের বড় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও সামান্য কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৩৬ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ৫৪০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৬পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ৬.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭০ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগের দর কমেছে। এদিন বেড়েছে ১৫৫ টির, কমেছে ১১৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৫০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- স্কয়ার ফার্মা, একমি ল্যাব., সিঙ্গার বিডি, শাহজিবাজার পাওয়ার, বিএসসি, লাফার্জ সুরমা, বিএসসিসিলি, ডরিন পাওয়ার, এমজেএলবিডি ও ন্যাশনাল টিউবস।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ৩০ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এহিসাবে দিনের লেনদেন সমান্য কমেছে।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল একমি ল্যাব ও লাফার্জ সুরমা।

এদিন সিএসই সার্বিক বা সিএএসপিআই সূচক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৭৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩২ টির, কমেছে ৮০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *