উভয় বাজারে সূচক বেড়েছে

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারের সপ্তাহের তৃতীয় দিনে সূচক বেড়েছে। সে সাথে বেড়েছে অধিকাংশ শেয়ারের দর ও লেনদেন। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। রবিবার লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৮৪ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। সোমবারের চেয়ে মঙ্গলবারে ৩০ কোটি ৯ লাখ ১০ হাজার টাকার শেয়ার বেশী লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৫.৪৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৫১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৬.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭২৮ পয়েন্টে।

সোমবারে এই সূচক ছিল ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২১.২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৩.৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭২২ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ৩৯.৭৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৩.৩৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৫১.৮০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১.৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৪.৪০ পয়েন্ট বেড়ে ৯৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবারে এই সূচক ছিল সিএএসপিআই সূচক ৮৭.১৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ৫৩.৬৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৬৮.৩৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ৭.৩৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ১০.৭৫ পয়েন্ট বেড়ে ৯৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২২ কোটি ৮৮ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ২০ কোটি ৪৫ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। রবিবার লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে এম আই সিমেন্ট ও মোজাফফর স্পিনিং।

সিএসইতে সোমবারে ২৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৭টির দাম বেড়েছে, কমেছে ৮৬টির আর অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, কাশেম ড্রাইসেল, বেক্স ফার্মা, গ্রামীণফোন, সিভিও পেট্রোকেমিক্যাল, বিএসআরএমএল, লাফার্জ সুরমা, এপোলো ইস্পাত ও খুলনা পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *