উভয় শেয়ারবাজারে সূচক ও দরের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারের সপ্তাহের চতুর্থ দিনে সূচক ও দরের পতন হয়েছে। সে সাথে কমেছে লেনদেন। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ১১ লাখ ১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। সোমবার লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। মঙ্গলবারেবারের চেয়ে বুধবারে ৩০ কোটি ৫০ লাখ ৪২ হাজার টাকার শেয়ার কম লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪০.২০ পয়েন্ট কমে ৪ হাজার ৫১১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৪.৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭১ পয়েন্টে।

মঙ্গলবারে এই সূচক ছিল ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৫.৪৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৫১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৬.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭২৮ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ১২৩.৫৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ৭২.৪৬ পয়েন্ট কমে ৮ হাজার ৩৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ১০৬.৫২ পয়েন্ট কমে ১২ হাজার ২৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ৯.০৩ পয়েন্ট কমে ১ হাজার ৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৭.৯৩ পয়েন্ট কমে ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।

মঙ্গলবারে এই সূচক ছিল সূচক ৩৯.৭৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৩.৩৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৫১.৮০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১.৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৪.৪০ পয়েন্ট বেড়ে ৯৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ কোটি ৫৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। গতকাল মঙ্গবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৮ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। সোমবার লেনদেন হয়েছিল ২০ কোটি ৪৫ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইফাদ অটোস ও লাফার্জ সুরমা।

সিএসইতে বুধবারে ২২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৫টির দাম বেড়েছে, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ইফাদ অটোস, কেডিএস, কাশেম ড্রাইসেল, সিএন্ডএ টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন, লাফার্জ সুরমা, বেক্স ফার্মা, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা ও আইসিবি।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *