উৎপাদনশীলতা ও মান উৎকর্ষে পুরস্কার পেল ৩১ শিল্পপ্রতিষ্ঠান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের ৩১টি শিল্পপ্রতিষ্ঠান জাতীয় উৎপাদনশীলতা ও মান উৎকর্ষ পুরস্কার ২০১৯ তথা ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে। সেই সঙ্গে ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড বা প্রাতিষ্ঠানিক প্রশংসা পুরস্কার দেওয়া হয়েছে দুটি ব্যবসায়ী সংগঠনকে।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কারের ট্রফি ও সনদ বিতরণ করে। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এবারে বৃহৎ শিল্প ক্যাটাগরি বা শ্রেণিতে ১৬টি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে—বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস, আরএফএল ইলেকট্রনিকস, রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ, ইস্পাহানি টি, নাটোর অ্যাগ্রো, প্লামি ফ্যাশনস, ইউনিভার্সেল জিন্‌স, জেনেসিস ওয়াশিং, আর এফ এল প্লাস্টিকস, ডিউরেবল প্লাস্টিক, আকিজ জুট মিলস, আইয়ান জুট মিলস, ওয়ান ব্যাংক, সোনার বাংলা ইনস্যুরেন্স, ব্রেইন স্টেশন ২৩ ও হাতিল কমপ্লেক্স।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ৮টি প্রতিষ্ঠান—গেট ওয়েল, নর্দান ফ্লাওয়ারমিলস, রোমানিয়া ফুড অ্যান্ড বেভারেজ, কনসেপ্ট নিটিং, বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল, প্যাকম্যাট ইন্ডাস্ট্রিজ, বসুমতি ডিস্ট্রিবিউশন, কিউএনএস শিপিং লজিস্টিকস।

ক্ষুদ্র শিল্প শ্রেণিতে এস আর হ্যান্ডিক্রাফটস ও রংপুর ফাউন্ড্রি লিমিটেড—এই দুটি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে। মাইক্রো মানে অতিক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পায় মাসকো ডেইরি এন্টারপ্রাইজ ও জনতা ইঞ্জিনিয়ারিং। রাষ্ট্রায়ত্ত শিল্প শ্রেণিতে ৩টি প্রতিষ্ঠান পুরস্কার পায়—গাজী ওয়্যারস, কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

এ ছাড়া ট্রেডবডি ও অ্যাসোসিয়েশন ক্যাটাগরিতে দুটি ব্যবসায়িক সংগঠন বাংলাদেশ এমপ্লায়ার্স ফেডারেশন ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে (ডিসিসিআই) ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, সাফল্যের সঙ্গে সরকারের রূপকল্পগুলো অর্জন করতে উৎপাদনশীলতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। রূপকল্প ২০৩১ ও ২০৪১ বাস্তবায়নের কৌশল হিসেবে সরকারি ও বেসরকারি উদ্যোগের শিল্পায়নকে মূলভিত্তি হিসেবে নির্ধারণ করেছে।

শিল্পসচিব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম। এতে স্বাগত বক্তব্য দেন এনপিওর পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দার।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *