‘একই সময়ে একাধিক আইপিও সাবস্ক্রিপশন বন্ধ রাখার দাবি’

ipoনিজস্ব প্রতিবেদক :

একই সময়ে একাধিক প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের আবেদন জমার অনুমতি না দেওয়ার দাবি জানিয়েছে। শেয়ারবাজার গতিশীল করতে এ দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।

ডিবিএ আরো দাবি করে, দাবিগুলোর মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বর্তমানে বিনিয়োগকারীরা নগদ পাঁচ লাখ টাকা জমা দিতে পারেন। লেনদেন বৃদ্ধির স্বার্থেই তা দশ লাখ টাকা করা; একই সময়ে একাধিক প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমতি না দেওয়া প্রভৃতি অন্যতম।

গত সপ্তাহের শেষের দিকে বাজারকে গতিশীল করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এসব লিখিত প্রস্তাবনা দিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।

আইপিও সাবস্ক্রিপশন বিষয়ে বলা হয়েছে, একই সঙ্গে একাধিক আইপিও আবেদনের কারণে বিনিয়োগকারীদের মনোযোগ সেদিকেই নিবদ্ধ থাকে, ফলে সেকেন্ডারি মার্কেটের লেনদেনে প্রভাব পড়ে।

প্রস্তাবনায় বলা হয়, শেয়ারহোল্ডারদের লভ্যাংশ আয়ের ট্যাক্স সার্টিফিকেট ব্রোকারেজ হাউসগুলোর মাধ্যমে বিতরণ করা। কারণ হিসেবে অনেক সময় ডাবল ট্যাক্সেশনের শিকার হন বিনিয়োগকারীরা। এ জন্য কোম্পানিগুলো যদি কর সনদ দেয়, তবে বিনিয়োগকারীদের ভোগান্তি কমবে।

জানা গেছে, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের নিজস্ব এবং গ্রাহকের পোর্টফোলিওতে পুনঃমূল্যায়নজনিত তির বিপরীতে সঞ্চিতি রাখার মেয়াদ বাড়ানোর প্রস্তাবও করে আসছিল ডিবিএ। গত বুধবার বিএসইসির ৫৯৪তম কমিশন সভায় আরও এক বছর বাড়িয়ে দেওয়া হয়। এর আগে গ্রাহকের পোর্টফোলিওতে পুনঃমূল্যায়নজনিত তির বিপরীতে সঞ্চিতি রাখার মেয়াদ আরও তিন বছর বাড়ানোর প্রস্তাব করেছিল ডিবিএ। এক চিঠির মাধ্যমে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে এমন প্রস্তাব দেয় ডিবিএ।

পাশাপাশি ঋণাত্মক পোর্টফোলিওতে আটকে থাকা কয়েক হাজার কোটি টাকার শেয়ার স্বাভাবিক লেনদেনে ফিরিয়ে আনতে মার্জিন ঋণ বিধিমালা, ১৯৯৯-এর একটি উপধারা কার্যকারিতার স্থগিতাদেশের মেয়াদ আরও তিন বছর বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে ওই চিঠিতে। তবে এ মেয়াদ এক বছর বাড়ানোকে বাজারের জন্য ইতিবাচক দেখছেন বিনিয়োগকারীরা।

ডিবিএ দাবি করছে, আইপিওর মাধ্যমে প্যাসিফিক ডেনিমস লিমিটেড এবং এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের আবেদন শুরু হয় একই তারিখ (১১ ডিসেম্বর’ ১৬)। যদিও প্যাসিফিক ডেনিমসের আইপিও আবেদন গ্রহণ চলে ১৯ ডিসেম্বর পর্যন্ত। আর ২১ ডিসেম্বর পর্যন্ত চলে মিউচ্যুয়াল ফান্ডটির আবেদন গ্রহণ। এর ফলে বিনিয়োগকারীদের দুর্ভোগ পোহাতে হয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *