এক ভরি সোনায় ১ হাজার টাকা ভ্যাট চান অর্থমন্ত্রী

goldস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রতি ভরি সোনা আমদানির ওপর ১ হাজার টাকা করে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ করতে চান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর বর্তমানে যাঁদের কাছে সোনা আছে, তাঁদের কাছ থেকেও প্রতি ভরিতে ১ হাজার টাকা করে নিতে চান।

এসব কথা জানিয়ে অর্থমন্ত্রী ৪ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে একটি চিঠি দিয়েছেন। অর্থমন্ত্রী তাঁর চিঠিতে দেশে একটি সোনা নীতিমালা প্রণয়নেরও তাগিদ দিয়েছেন বাণিজ্যমন্ত্রীকে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ৯ সেপ্টেম্বর সাংবাদিককে বলেন, ‘সোনা নীতিমালা প্রণয়নের কাজ চলছে। শিগগিরই এটা হবে।’

অর্থমন্ত্রী চিঠিটির অনুলিপি পাঠিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়, পরিকল্পনা মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও অর্থ বিভাগে।

চিঠিতে সোনা ব্যবসায়ের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের অংশগ্রহণ করা উচিত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী। বলেছেন, দেশে কত সোনা আছে, তার কোনো হিসাব নেই, হিসাবটি করাও যাবে না। তাঁর মতে, এই হিসাব করতে গেলে সোনার বাজারমূল্য বিবেচনা করে একটি মূল্য নির্ধারণ করতে হবে। এই মূল্য নির্ধারণের ফলে যাঁদের কাছে সোনা আছে, তাঁরা রাতারাতি ধনী হয়ে যাবেন। এই বর্ধিত ধনের ওপর অবশ্য জুতসই লেভি নির্ধারণ করা যায়। তবে লেভি খুব বেশি ধরলে সোনার ব্যবসায়ের প্রসার হবে না।

অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী লেভি হতে পারে প্রতি ভরিতে ১ হাজার টাকা। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) লেভির পরিমাণ ৩০০ টাকা ধরার অনুরোধ জানালেও এত কমের পক্ষে নন অর্থমন্ত্রী।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *