এনআরপি করলে বিদেশিদের আয়ের হিসাবও থাকবে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে কত লোক বাইরে থেকে আসছেন, কত টাকা আয় করছেন তার কোনো হিসাব আমাদের কাছে নেই। আমরা জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর) প্রণয়ন করতে যাচ্ছি। এটা করতে পারলে সকল হিসাব আমাদের কাছে থাকবে। বাংলাদেশে কী পরিমাণ বিদেশি শ্রমিক কাজ করছেন কতটাকা বিদেশে চলে যাচ্ছে সকল হিসাব থাকবে এনপিআর এর মাধ্যমে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মিলনায়তনে জাতীয় জনসংখ্যা রেজিস্টার (এনপিআর) বিষয়ক কর্মশালায় অংশ নিয়ে বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এসব তথ্য জানান।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, অনেকে বলেন, বিদেশিরা বাংলাদেশে কাজ করে বছরে ৫ থেকে ৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করছেন। তবে তার সঠিক পরিসংখ্যান নেই। এনপিআর প্রণয়ন করতে পারলে আমাদের বিশ্বের বুকে আমাদের নাগরিক মর্যাদা বাড়বে। দেশে প্রতারণা করে কেউ রেহাই পাবে না। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে এনপিআর দারুণ ভূমিকা রাখবে। অনেক প্রতারণা বন্ধ হবে।

তিনি আরও বলেন, আমরা দেখি ভূমি নিয়ে নানা ধরনের জটিলতা থাকে তবে এনপিআর হলে এই সমস্যা থাকবে না। কারণ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একজন নাগরিকের সকল তথ্য থাকবে এনপিআর-এ। তবে আমার একটাই ইচ্ছা এনপিআর যেন সময়মতো সম্পূর্ণ হয়।

কর্মশালায় প্রধান অকিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এনপিআর আমাদের ব্যক্তি সমাজে দারুণ ভূমিকা রাখবে। ভারতীয় নাগরিকের সব তথ্য থাকে আধার কার্ডে। ভারতের আধার কার্ডের চেয়েও শক্তিশালী নাগরিক ডাটাবেজ তৈরি করতে যাচ্ছে বিবিএস। তবে ভারত যেহেতু আধার কার্ড নাম দিয়েছে আমরা অন্য একটা নাম দেবো। বর্তমানে পলিসি লেবেলে এনপিআরের কাজ চলছে। এনপিআরে একজন নাগরিকের ৩৩ ধরনের তথ্য থাকবে।

তিনি আরও বলেন, জনশুমারি নিয়ে আমরা সমস্যায় আছি। নানা কারণে এটা সময়মতো করতে পারলাম না। কভিড-১৯ ছাড়াও নানা বিষয় দায়ী তবে এনপিআর যেন তাড়াতাড়ি হয় সেই দাবি থাকবে। আমাদের একটা আলাদা পরিচয় দরকার।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *