এনবিআরের সার্ভারে ঢুকে পণ্য পাচারের তদন্ত করবে দুদক

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রাম কাস্টমস হাউসে কর্মকর্তাদের সরকারি আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পণ্য পাচারের ঘটনা অনুসন্ধানে এবার মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে পরিচালক মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে একটি অনুসন্ধান দল গঠন করেছে সংস্থাটি।

অনুসন্ধানের বিষয়টি সাংবাদিককে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য । তিনি বলেন, গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন আমলে নিয়ে কমিশন এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। প্রণব ভট্টাচার্য জানান, ভুয়া আইডি ব্যবহার করে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সিঅ্যান্ডএফ এজেন্টদের সহায়তায় পণ্য খালাসের মাধ্যমে রাজস্ব ফাঁকি ও অর্থ আত্মসাতের বিষয়টি অনুসন্ধান করবে দুদক।

২৭ মার্চ প্রথম আলোয় ‘সংঘবদ্ধ জালিয়াতি: এনবিআরের সার্ভারে ঢুকে পণ্য পাচার শিরোনামে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনে বলা হয়, সংঘবদ্ধ একটি চক্র তিন বছরের বেশি সময় ধরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভারে অনুপ্রবেশ করে ওই সার্ভারের অবৈধ ব্যবহার করেছে। এ সময়ে চক্রটি শত শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করে নিয়ে গেছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এক তদন্তের সূত্রে ওই প্রতিবেদনে বলা হয়, সংঘবদ্ধ চক্রটি ২০১৬ সাল থেকে ৩ হাজার ৭৭৭ বার এনবিআরের সার্ভারে ঢুকেছে। এ ছাড়া চিঠিও জাল করা হয়েছে। আর এতে সহায়তা করেছেন চট্টগ্রাম কাস্টম, বন্দর কর্তৃপক্ষ এবং পণ্য পরিবহনে নিয়োজিত বেসরকারি সংস্থার কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *