এবার পদত্যাগ করলেন শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক প্রধান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিথ নিভারদ কাবরাল পদত্যাগপত্র জমা দিয়েছেন। এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, শ্রীলঙ্কা কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় গভর্নর হিসেবে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

জানা গেছে, শ্রীলঙ্কার ১৬তম গভর্নর হিসেবে গত বছরের ১৬ নভেম্বরে নিয়োগ পেয়েছিলেন অজিভ নিভারদ। অন্যদিকে শ্রীলঙ্কার পুরো মন্ত্রিসভা রবিবার গভীর রাতে পদত্যাগ করেছে।

গভীর অর্থনৈতিক সংকট সমাধানে ক্ষমতাসীন রাজনৈতিক গোষ্ঠীর প্রচেষ্টার অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

একটি নতুন মন্ত্রিসভা সোমবারই শপথ নেবে বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে বাদ দিয়ে মন্ত্রিসভার ২৬ জন সদস্য রবিবার গভীর রাতে এক বৈঠকে পদত্যাগের চিঠি জমা দিয়েছেন।

১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে দ্বীপ রাষ্ট্রটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটে জনগণের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরকারের রদবদলকে সেই ক্ষোভ মোকাবেলার চেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

এদিকে ব্যাপক সমালোচনার পর রবিবার দিনের দ্বিতীয়ার্ধে সোশ্যাল মিডিয়ার ওপর থেকে ‘অস্থায়ী’ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। স্বয়ং প্রেসিডেন্টের ভাতিজা ক্রীড়ামন্ত্রী এর নিন্দা করেছিলেন। ইন্টারনেটের ওপর এ নিয়ন্ত্রণ দেশজুড়ে বেশ কয়েকটি ছোট বিক্ষোভে বাধা হয়ে উঠতে পারেনি।

জরুরি আইনের ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কলম্বোতে থাকা পশ্চিমা কূটনীতিকরা। জরুরি আইন ব্যবহার করে সন্দেহভাজনদের গ্রেপ্তার ও আটক করতে পারে সামরিক বাহিনী; কূটনীতিকরা বলেছেন, তারা ঘনিষ্ঠভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছেন।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে গত কয়েক দিন ধরে ‘হ্যাশট্যাগ গো হোম রাজাপাকসে’ এবং ‘হ্যাশট্যাগ গোতা গো হোম’ ট্রেন্ড চলছে।
সূত্র: বিবিসি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *