এবি ব্যাংকের রাইট অনুমোদন : প্রিমিয়ামে শেয়ারহোল্ডারদের ‌‌’না’

ab-smbdস্টকমার্কেট ডেস্ক:

অবশেষে প্রিমিয়াম ছাড়া ৫টি সাধারণ শেয়ারের বিপরীতে ৪টি রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব অনুমোদন করেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এবি ব্যাংক লিমিটেডের শেয়ারহোল্ডাররা। পাশাপাশি ২০১৫ সালের জন্য ১২.৫০ শতাংশ বোনাস লভ্যাংশও বিনিয়োগকারীদের সর্বসম্মতিক্রমে অনুমোদন এবং অনুমোদিত মূলধন ৬০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৫০০ কোটি টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়। সংশ্টিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই জানায়, আগে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২.৫০ টাকা প্রিমিয়ামসহ সাড়ে ১২ টাকায় রাইট ছাড়ার ঘোষণা দিয়েছিল এবি ব্যাংক। উক্ত সভায় প্রিমিয়াম ছাড়া রাইট অনুমোদন দিয়েছে শেয়ারহোল্ডারা।

গতকাল মঙ্গলবার (১২ জুলাই) সেনামালঞ্চ কনফারেন্স সেন্টারে অনুষ্ঠিত ৩৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এসব প্রস্তাব অনুমোদন করে বিনিয়োগকারীরা।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করবে কোম্পানিটি। আর বিএসইসির অনুমোদন পাওয়ার পর শেয়ারহোল্ডারদের থেকে টাকা সংগ্রহ করবে ব্যাংকটি। এর আগে ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২.৫০ টাকা প্রিমিয়ামসহ সাড়ে ১২ টাকায় রাইট ছাড়ার ঘোষণা দিয়েছিল এবি ব্যাংক।

কোম্পানির চেয়ারম্যান এম ওহিদুল হক বলেন, ব্যবসায় অনিশ্চয়তা, সুদের হারের ক্রমকমতি ও বড় ঋণ বিতরণের ক্ষেত্রে সীমাবদ্ধতাই আগামীতে এবি ব্যাংকের বড় চ্যালেঞ্জ হবে। তবে যোগ্য ম্যানেজমেন্ট আর শেয়ারহোল্ডারদের সমর্থন পরিস্থিতি মোকাবেলায় সহায়ক হবে।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *