এলডিসি উত্তরণের পর ৬ বছর বাণিজ্য সুবিধা চান বাণিজ্যমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার পরবর্তী ছয় বছর বাংলাদেশকে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধার আওতায় রাখতে কমনওয়েলথভুক্ত দেশের বাণিজ্যমন্ত্রীদের সমর্থন চেয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আগামী বছরের শুরুতে বিশ্ব বাণিজ্য সংস্থার ১৩তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে বাংলাদেশকে দেওয়া এসব সুবিধা অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় সমর্থন দিতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মন্ত্রী। লন্ডনের মার্লবোরো হাউসে ৫-৬ জুন অনুষ্ঠিত কমনওয়েলথ বাণিজ্যমন্ত্রীদের বৈঠকে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, মহামারি কোভিড-১৯ এবং তারপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। এই সংকটকালে সদ্য এলডিসি থেকে বেরিয়ে আসা দেশগুলো অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা হারালে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে। তাই উত্তরণ পর্যায়ে থাকা স্বল্পোন্নত দেশগুলোর জন্য আগামী অন্তত ছয় বছর অগ্রাধিকারমূলক বাজারের প্রবেশ সুবিধা অব্যাহত রাখতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আন্তঃসীমান্ত কাগজবিহীন বাণিজ্যের সুবিধার্থে ফ্রেমওয়ার্ক চুক্তি অনুমোদনকারী প্রথম এশীয় দেশগুলোর মধ্যে অন্যতম। বর্তমানে কাগজবিহীন বাণিজ্যব্যবস্থা গড়ে তুলতে সরকার জাতীয় পথরেখা তৈরি করছে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *