‘এ সময় শ্রমিক ছাঁটাই বা লেঅফ করা যাবে না’

garmetnsস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদ-উল-ফিতরের আগে তৈরি পোশাক শ্রমিকসহ কোন ধরনের শ্রমিক ছাঁটাই বা কারখানা লে-অফ ঘোষণা করতে পারবেন না বলে জানিয়ে দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। গত ৪ মে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

রবিবার মন্ত্রণালয়ের উপসচিব শাহীন আখতার স্বাক্ষরিত কার্যবিবরণীতে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য নির্দেশক্রমে জানানো যাচ্ছে, গত ৪ মে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নিম্ন লিখিত সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্ত মোতাবেক, ঈদ-উল-ফিতরের আগে মালিকপক্ষ কোন শ্রমিক ছাঁটাই বা লে-অফ ঘোষণা করবেন না। গত এপ্রিল মাসে যেসব শ্রমিক সম্পূর্ণ মাস কাজ করেছেন, তারা পূর্ণ মাসের বেতন-ভাতা পাবেন। যারা কাজ করেননি তারা মোট বেতন-ভাতার ৬৫ শতাংশ পাবেন। অর্থাৎ এপ্রিল মাসে শ্রমিকরা যতদিন কাজ করেছেন ততদিনের জন্য পূর্ণ মাসের হিসাবে বেতন-ভাতা পাবেন, বাকি সময়ের জন্য মোট বেতন-ভাতার ৬৫ শতাংশ হারে বেতন-ভাতা প্রাপ্য হবেন ।

ঘোষিত ৬৫ শতাংশের ৬০ শতাংশ এপ্রিল মাসের বেতন-ভাতা আকারে শ্রমিকরা পাবেন। অবশিষ্ট ৫ শতাংশ মে মাসের বেতনের সঙ্গে সমন্বয় করে শ্রমিকদের প্রদান করা হবে। আগামী ১৫ মে এর মধ্যে পুনরায় সভা আয়োজনের মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কার্যবিবরণীতে আরও বলা হয়, এমতাবস্থায় বিষয়টি সংশ্লিষ্ট সবার অবগতি ও পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, বাংলাদেশের শ্রম আইনের ভাষায়, লে-অফ হলো কোন কারখানায় কাঁচামালের স্বল্পতা, মাল জমে যাওয়া কিংবা যন্ত্রপাতি নষ্ট হওয়ায় শ্রমিককে কাজ দিতে না পারার অক্ষমতা প্রকাশ করা। শ্রম আইন অনুযায়ী, লে-অফ চলাকালে প্রথম ৪৫ দিনের ক্ষেত্রে পূর্ণকালীন শ্রমিকের মোট মূল মজুরি, মহার্ঘ্য ভাতার অর্ধেক দিতে হয় মালিককে। পরের ১৫ দিনের জন্য শ্রমিক পাবেন ২৫ শতাংশ মূল বেতন এবং বাড়ি ভাড়া।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *