ওরিয়েন্টাল ব্যাংকের ৫ কর্মকর্তার বিভিন্ন মেয়াদে দণ্ড

courtস্টকমার্কেটবিডি ডেস্ক :

প্রায় এক কোটি টাকা আত্মসাতের দায়ে সাবেক ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ ঊর্ধ্বতন কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (০৯ জুলাই) ঢাকার ৪ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এ সাজা ঘোষণা করেন।

আসামিরা হলেন- ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সাবেক এভিপি মো. ফজলুর রহমান, সাবেক এসইভিপি মাহমুদ হোসেন ও ইভিবি কামরুল ইসলাম।

আসামিদের মধ্যে এনামুল হক, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুনকে সাত বছর করে কারাদণ্ড ও ২৫ লাখ করে টাকা জরিমানা, অনাদায়ে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

অপর তিন আসামিকে পাঁচ বছর করে কারাদণ্ড ও ১৫ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ডের নির্দেশ দেন।

আসামি এনামুল হক ছাড়া অপর চার আসামি পলাতক রয়েছেন। মামলা সূত্রে জানা যায়, অসৎ উদ্দেশ্যে অস্থিত্বহীন-বেনামী মেসার্স সুপার মেটাল ওয়ার্কস প্রতিষ্ঠানকে ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে তড়িঘড়ি করে ঋণ অনুমোদন/মঞ্জুরি দিয়ে আসামিরা পরস্পর যোগসাজশে ব্যাংকের ৯৫ লাখ টাকা আত্মসাৎ করেন।

২০০৬ সালের ২৯ ডিসেম্বর দুদকের তৎকালীন সহকারী পরিচালক এসএমএম আখতার হামিদ এ মামলাটি দায়ের করেছিলেন।

উল্লেখ্য, ওরিয়েন্টাল ব্যাংকের বর্তমান নাম আইসিবি ইসলামিক ব্যাংক। ২০০৯ সালে ব্যাংকটির নাম পরিবর্তন করা হয়। সূত্র : বাংলানিউজ২৪

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *