ওয়েস্টার্ন মেরিন ১০টি জাহাজ বিক্রি করবে

westernনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে সদ্য তালিকাভুক্ত ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড পূর্ব-চুক্তি অনুযায়ী ভারতের বৃহৎ ব্যবসায়ী প্রতিষ্ঠান জিনদাল গ্রুপের কাছে ১০টি পন্যবাহী জাহাজ বিক্রি করবে।

শনিবার রাজধানীর লেকসোর হোটেলে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ওয়েস্টার্ন মেরিনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাখাওয়াত হোসেন।

এসময় তিনি জানান, এসব জাহাজ নির্মাণে ব্যয় হবে প্রায় ৪৮০ কোটি টাকা। এই খাতে ভারত ও বাংলাদেশের মধ্যে এটাই সবচেয়ে বড় চুক্তি।

চুক্তি অনুযায়ী ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ভারতীয় প্রতিষ্ঠান জিন্দাল স্টীল ওয়ার্কস লিমিটেডকে ১০টি ৮০০০ডিডাব্লিউটি মিনি বাল্ক কেরিয়ার সরবরাহ করবে। প্রথম পর্যায়ে পর্যায়ক্রমে ৬টি জাহাজ নির্মাণ করা হবে। যা ১৮ থেকে ২১ মাসের মধ্যে জিন্দালের কাছে হস্তান্তর করা হবে। প্রথম পর্বের জাহাজ নির্মাণ ও হস্তান্তরের অবস্থা দেখে দ্বিতীয় পর্যায়ের বাকী ৪টি জাহাজ নির্মাণ করা হবে বলে জানানো হয়।

এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভারতীয় ডেপুটি হাইকমিশনার, কোম্পানির চেয়ারম্যান মো. সায়ফুল ইসলামসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, জিনদাল গ্রুপ ও ওয়েস্টার্ন মেরিনের মধ্যে সম্পাদিত চুক্তির ফলে উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও সম্প্রসারণ হবে। ভারত সব সময় বাংলাদেশের সহযোগিতায় এগিয়ে এসেছে। দেশটি মুক্তিযুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *