করোনা পরিস্থিতিতে পতন এশিয়ার শেয়ারবাজারে

স্টকমার্কেটবিডি ডেস্ক :

এশিয়া অঞ্চলে খারাপ হচ্ছে করোনা সংক্রমণ পরিস্থিতি। যার নেতিবাচক প্রভাব পড়েছে এশিয়ার শেয়ারবাজারেও। আজ শুক্রবার বেশির ভাগ শেয়ারবাজারেই সূচক কমেছে।

জাপানের শেয়ারবাজারের নিকেই সূচক কমেছে ১ দশমিক ৭ শতাংশ। টোকিও শেয়ারবাজারের টপিক্স সূচক কমেছে ১ দশমিক ৪৮ শতাংশ। দেশটিতে কোভিড-১৯–এর ক্রমবর্ধমান সংক্রমণের কারণে গতকাল বৃহস্পতিবার জরুরি অবস্থা ঘোষণা করেছে জাপান সরকার। এ অবস্থায় টোকিওতে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন নিয়ে কিছুটা শঙ্কা তৈরি হয়েছে। যার প্রভাব পড়েছে শেয়ারবাজারে। জরুরি অবস্থা আগামী ২২ আগস্ট অবধি চলবে।

দক্ষিণ কোরিয়ার কোসপি সূচক কমেছে ১ দশমিক ৫২ শতাংশ। স্থানীয় সংবাদ সংস্থা ইয়োনহাপের তথ্য অনুযায়ী, আজ থেকে সিওলের ৪ স্তরের কঠোর সামাজিক দূরত্বের নিয়ম স্থাপন করা হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধান সূচকও কমেছে। এএসএক্স ২০০ সূচকটি কমেছে ১ দশমিক ২৯ শতাংশ। এটির ক্ষেত্রেও মূল প্রভাব করোনা। সিডনি কর্তৃপক্ষ এই সপ্তাহের শুরুতে ঘোষণা করে যে কোভিড-১৯ নিষেধাজ্ঞা আরও এক সপ্তাহ বাড়ানো হবে।

চীনের শেয়ারবাজারও ছিল আজ পতনের ধারায়। সাংহাই কম্পোজিট সূচক কমেছে শূন্য দশমিক ৬৯ শতাংশ। শেনজেং কম্পোনেন্ট কমেছে ১ দশমিক শূন্য ২৯ শতাংশ। তবে বেড়েছে হংকংয়ের হ্যাংসেং সূচক। এই সূচকটি বেড়েছে শূন্য দশমিক ৬৫ শতাংশ।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, চীনের জিনজিয়ানে মানবাধিকার লঙ্ঘন ও হাইটেক নজরদারি করার অভিযোগে মার্কিন বাইডেন প্রশাসন তার অর্থনৈতিক কালো তালিকায় আরও বেশি চীনা সংস্থাগুলো যুক্ত করবে। এই সংবাদ আগামী দিনের লেনদেনে শেয়ারবাজারকে প্রভাবিত করবে বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *