কাঁচামাল বরাদ্দ পাচ্ছে সিভিও

CVO_logo2স্টকমার্কেট ডেস্ক :
প্রতি বছর ১৫ হাজার মেট্রিক টন কনডেনসেট (গ্যাস ফিল্ডের নির্গত তরল) কাঁচামাল পাবে সিভিও পেট্রোকেমিক্যাল। এজন্য বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিভিও পেট্রোকেমিক্যালকে চূড়ান্ত বরাদ্দপত্র দেওয়া হয়েছে। গত ৩০ অক্টোবর মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে বলে সিভিওর পক্ষ থেকে জানানো হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১১ সালের ৩ অক্টোবর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দেওয়া অনাপত্তিপত্রের শর্ত অনুযায়ী গত বছরের নভেম্বর মাসে প্রতি বছর ৫০ হাজার এবং প্রতিদিন ১৫০ মেট্রিক টন জ্বালানী তেল উৎপাদন ক্ষমতাসম্পন্ন কনডেনসেট ফ্লাকশনেশন প্লান্ট স্থাপন করে সিভিও।

এ দিকে, সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ৩০ হাজার টন পেট্রোল ও ডিজেল কেনার ঘোষণা দিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এ জন্য উভয় পক্ষের মধ্যে গত ১৫ সেপ্টেম্বর বিপিসির বোর্ড রূমে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে পরীক্ষামূলক জ্বালানি উৎপাদনের লক্ষ্যে গত ২ এপ্রিল কনডেনসেট প্ল্যান্ট উদ্বোধন করে সিভিও পেট্রোকেমিক্যাল। পরীক্ষামূলক উৎপাদন সফলভাবে সম্পন্ন হওয়ায় চুক্তি অনুযায়ী মন্ত্রণালয়ের পক্ষ থেকে কাঁচামাল বরাদ্দ পাচ্ছে কোম্পানিটি।

উল্লেখ্য, ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত চিটাগাং ভেজিটেবল অয়েল (সিভিও) ২০১০ সালে সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেডে রূপান্তরিত হয়। এর আগে চিটাগাং ভেজিটেবল অয়েল ফুলকপি সয়াবিন তেল, গোল্ড কাপ ঘিসহ বিভিন্ন পণ্য উৎপাদন করত।
স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *