খুচরা মূল্যের ভিত্তিতে সিগারেটের ওপর কর আরোপের দাবি

cigarateস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

খুচরা মূল্যের ভিত্তিতে সব ধরনের তামাকপণ্যের ওপর কর আরোপ করাসহ নয়টি সুপারিশ তুলে ধরেছে তামাকবিরোধী সংগঠনগুলো।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবে ‘তামাকজাত দ্রব্যের ওপর সুনির্দিষ্ট কর আরোপ ও সিগারেটের মূল্যস্তর কমানোর দাবি’তে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব সুপারিশ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরো, বাংলাদেশ ক্যানসার সোসাইটি এবং বাংলাদেশে তামাকবিরোধী জোট এ সংবাদ সম্মলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিভিন্ন তামাকপণ্য ও ব্র্যান্ডের মধ্যে সম্পূরক শুল্ক ও মূল্য ব্যবধান কমিয়ে আনার মাধ্যমে তামাক ব্যবহারকারী ও তামাকপণ্য পরিবর্তনের সুযোগ সীমিত করা হোক। পাশাপাশি সব ধোঁয়াবিহীন তামাকপণ্য উৎপাদনকারীদের করজালের আওতায় নিয়ে আসার দাবি করাসহ মোট নয়টি সুপারিশ তুলে ধরে তামাকবিরোধী সংগঠনগুলো।
সংবাদ সম্মেলনে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) ২০১৪ সালের তথ্যানুসারে পৃথিবীর যেসব দেশে তামাকপণ্য সস্তা, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। তামাক কোনও মৌলিক প্রয়োজনীয় দ্রব্য নয়, এটি একটি বৈধ পণ্য যা ভোক্তাদের মৃত্যু ডেকে আনে। কাজেই এই ধরনের পণ্য ব্যবহারের নিরুৎসাহিত করা এবং জনস্বাস্থ্য উন্নয়নে এটির ওপর উচ্চহারে কর আরোপ করা জরুরি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্যানসার সোসাইটির প্রকল্প পরিচালক ড. সেলিম মহীউদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক, মাদকবিরোধী সংগঠন প্রত্যাশার সাধারণ সম্পাদ হেলাল আহাম্মেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এম/জে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *