গ্যাসের সরবরাহ বাড়ছে স্পট এলএনজি আমদানিতে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গ্যাসের সংকট কাটাতে এবং বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ বাড়াতে দীর্ঘ আট মাস পর ফের স্পট মার্কেট (খোলাবাজার) থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি শুরু করেছে সরকার। স্পট মার্কেট থেকে দুই কার্গো এলএনজি কেনা হয়েছে। দুই কার্গো এলএনজি কেনায় পেট্রোবাংলার খরচ হয়েছে এক হাজার ৫৭০ কোটি টাকা।

গত সপ্তাহে এক কার্গো এলএনজি আসে, সেটি গত বৃহস্পতিবার জাহাজ থেকে আনলোড শেষ হয়। সেই এলএনজি এরই মধ্যে সরবরাহ শুরু হয়েছে পাইপলাইনে। এর ফলে এক দিনের ব্যবধানে সঞ্চালন লাইনে গ্যাসের সরবরাহ বেড়েছে ১০৫ মিলিয়ন ঘনফুট।

গতকাল রবিবার পেট্রোবাংলা মোট গ্যাস সরবরাহ করেছে দুই হাজার ৭০৩ মিলিয়ন ঘনফুট। এক দিন আগে শনিবার সরবরাহ করেছিল দুই হাজার ৫৯৮ মিলিয়ন ঘনফুট। এ হিসাবে এক দিনের ব্যবধানে গ্যাসের সরবরাহ বেড়েছে ১০৫ মিলিয়ন ঘনফুট।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, সিঙ্গাপুরের স্পট মার্কেট থেকে কেনা ৬০ মেট্রিক টন এলএনজি দেশে এসেছে। আগামী ১১ মার্চ আরেকটি স্পট এলএনজি কার্গো বন্দরে ভিড়বে। আগামী জুন পর্যন্ত ১০-১২টি কার্গো আসার পরিকল্পনা রয়েছে পেট্রোবাংলার। পর পর কয়েকটি কার্গো আসার কারণে সঞ্চালন লাইনে গ্যাসের সরবরাহ বাড়বে। এরই মধ্যে সরবরাহ বাড়ানো শুরু হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *