চট্টগ্রাম বন্দরের অবস্থান বিশ্বে ৭০ তম

port-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিশ্বের বন্দরগুলোর মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান এখন ৭০ তম। এক বছরে এক ধাপ এগিয়ে এই অবস্থানে উন্নীত হয়েছে চট্টগ্রাম বন্দর। ২০১৭ সালে বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে এই তালিকা করা হয়েছে। তালিকাটি সম্প্রতি প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিং-বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’।

কনটেইনার পরিবহনের বৈশ্বিক ক্রমতালিকায় দেখা যায়, ২০০৮ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৯৫ তম। এক দশকের ব্যবধানে বন্দর এগিয়েছে ২৫ ধাপ। মূলত কনটেইনার পরিবহনের সংখ্যা বৃদ্ধিই তালিকায় এগিয়ে যাওয়ার বড় কারণ। বিকল্প বন্দর না থাকায় প্রতিবছর চট্টগ্রাম বন্দর দিয়ে কনটেইনার পরিবহন বাড়ছে।

লয়েডস লিস্ট যে তালিকা প্রকাশ করেছে, সেখানে শুধু কনটেইনার পরিবহনের সংখ্যা বিবেচনায় নেওয়া হয়েছে, সেবার মান বিচার করা হয়নি। তাই তালিকায় বন্দর এগোলেও সেবার মানের সূচকে পিছিয়ে রয়েছে। সেবার মান যাচাইয়ের অন্যতম সূচক হলো জাহাজ আসার পর পণ্য হাতে পেতে ব্যবসায়ীদের কত সময় লাগে, সেটি।

তালিকা অনুযায়ী সেরা ১০০ বন্দরের মধ্যে শীর্ষস্থানে আছে চীনের সাংহাই বন্দর। গত বছর বন্দরটি দিয়ে ৪ কোটি কনটেইনার পরিবহন হয়। দ্বিতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুর বন্দর দিয়ে ২০১৭ সালে কনটেইনার পরিবহন হয় ৩ কোটি ৩৭ লাখ। সেরা ১০০ বন্দরের মধ্যে বিশ্বের বড় দুই অর্থনীতির দেশ চীনের ২১টি এবং যুক্তরাষ্ট্রের ৮টি বন্দর রয়েছে। এ ছাড়া স্পেনের ৭ টি, জাপানের ৫টি বন্দর আছে তালিকায়।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *