চীনা কনসোর্টিয়ামের টাকা পেতে শুরু করেছেন ডিএসই সদস্যরা

dseস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চীনা কনসোর্টিয়ামের (শেনঝেন-সাংহাই স্টক এক্সচেঞ্জ) কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার বিক্রির টাকা পেতে শুরু করেছেন এক্সচেঞ্জটির সদস্যরা। কৌশলগত বিনিয়োগকারীর কাছ থেকে পাওয়া অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের শর্তে গতকাল বিকালে ১০ শতাংশ কর ছাড়ের প্রজ্ঞাপন হয়েছে। প্রজ্ঞাপন জারির পরেই ব্রোকারদের কাছে চীনা কনসোর্টিয়ামের টাকা বিতরণ শুরু করেছে ডিএসই।

জানা যায়, গতকাল সন্ধ্যা থেকেই ব্রোকাররা ডিএসইতে এসে তাদের শেয়ার অনুপাতে প্রাপ্য অর্থের চেক নিয়ে যাচ্ছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত গতকাল চারটি প্রতিষ্ঠান প্রায় ১৩ কোটি টাকার চেক পেয়েছেন। এর মধ্যে মোনা ফিন্যান্সিয়াল কনসালট্যান্সি অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড ও আহমেদ ইকবাল হাসান সিকিউরিটিজ লিমিটেড অন্যতম।

আজ সকাল ১০টা থেকে আবারো যথারীতি চেক বিতরণ করা হয়। সুষ্ঠুভাবে চেক বিতরণ কার্যক্রম সম্পন্নের জন্য ডিএসইর পক্ষ থেকে ১০ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে।

বেশকিছু শর্তসাপেক্ষে ডিএসইর সদস্যদের এ কর ছাড় সুবিধা দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে চীনা কনসোর্টিয়ামের টাকা হাতে পাওয়ার ছয় মাসের মধ্যে এ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। একটি স্বতন্ত্র ব্যাংক অ্যাকাউন্টে কৌশলগত বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রির টাকা জমা রাখতে হবে।

পাশাপাশি একটি স্বতন্ত্র বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টের মাধ্যমে এ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করতে হবে। প্রতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে এনবিআরকে এ বিনিয়োগের তথ্য জানাতে হবে। তিন বছরের আগে এ টাকা উত্তোলন করা যাবে না। তবে বিনিয়োগের বিপরীতে যে লভ্যাংশ পাওয়া যাবে, সেটি ওঠাতে কোনো বাধা নেই।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *