চীন থেকে ১৬টি জাহাজ কিনবে বিএসসি

bscনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) চীন থেকে ১৬টি জাহাজ সংগ্রহ করবে। এর মধ্যে ৬টি মাদার ভেসেল কেরিয়ার ও ১০ লাইটার ভেসেল। কয়লাভিত্তিক বিদ্যুৎপ্লান্টে কয়লা পরিবহনের ক্ষেত্রে এসব জাহাজ কেরিয়ার হিসেবে ব্যবহৃত হবে। নির্মাণ চুক্তির দুই বছরের মধ্যে এই ষোলোটি জাহাজ দেশে এসে পৌঁছাবে। গতকাল সোমবার সচিবালয়ে নৌমন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

বিএসসির নির্বাহী পরিচালক ইয়াসমিন আফসানা এবং চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের (সিএইচইসি) বাংলাদেশের অথোরাইজড প্রতিনিধি খোয়াং তাত্তোজুন নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান ও নৌমন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় উপস্থিত ছিলেন। চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ‘প্রতিটি মাদার ভেসেল আশি হাজার টন এবং লাইটার ভেসেল আট থেকে ১০ হাজার টন পণ্য পরিবহনে সক্ষম। চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের মাধ্যমে চায়না ব্যাংক থেকে বাণিজ্যিক ঋণ বা অন্য কোনও ঋণ সহায়তার অধীনে বিএসসি এই ১৬ টি জাহাজ সংগ্রহ করবে।

উল্লেখ্য, বিএসসির জন্য দুটি মাদার ট্যাংকার সংগ্রহ করতে এ বছরের এপ্রিলে চীনের একটি কোম্পানির সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এছাড়া বিএসসির জন্য ছয়টি বড় ধরনের জাহাজ সংগ্রহের প্রক্রিয়া চলমান আছে। বিএসসি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৩৮ টি জাহাজ সংগ্রহ করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *