ছাদে বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, সবুজায়নের মাধ্যমে ঢাকাকে একটি অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে, ছাদ বাগান করলে মওকুফ করা হবে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স।

আজ বুধবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলা মাঠে ডিএনসিসির ‘বৃক্ষরোপন অভিযান-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪টি ওয়ার্ডের বিভিন্ন রাস্তা, খালের পাড়, রেললাইনের ধার, লেকের পাড়, শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা ও সুবিধাজনক স্থানে টিম গ্রুপের পক্ষ থেকে দেয়া সর্বমোট ২ লক্ষ গাছের চারা রোপন করা হবে।

মো. আতিকুল ইসলাম বলেন, সবার বাসযোগ্য একটি সুস্থ ও সুন্দর নগরী গড়ে তোলার লক্ষ্যে সুবিধাজনক স্থানসমূহে পর্যাপ্ত সংখ্যক গাছের চারা রোপন ও পরিচর্যার জন্য ডিএনসিসির পাশাপাশি সমাজের বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, নিজের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্যই বিভিন্ন প্রজাতির গাছের চারা লাগিয়ে সেগুলোর পরিচর্যা করতে হবে। শূন্য থেকে দুই বছর বয়সী সকল শিশুকে জন্ম সনদের সাথে সাথে লংকা বাংলা ফাইনান্সের অর্থায়নে জিও ব্যাগে করে একটি করে গাছের চারা উপহার দেয়া হবে।

মেয়র আতিকুল আরও বলেন, কংক্রিটের ঢাকা থেকে বাঁচতে হলে বিশুদ্ধ অক্সিজেনের জন্য গাছের কোনো বিকল্প নেই। তাই আমাদের সকলকে নিজেদের প্রয়োজনেই গাছ লাগাতে হবে।

তিনি বলেন, জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় পরিবেশের উন্নয়নে কাজ করতে হবে এবং পানিসহ সকল প্রাকৃতিক সম্পদের অপচয় রোধ করে সেগুলোর পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আতিকুল বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ২৪টি জায়গাকে খেলার মাঠে রুপান্তরিত করা হচ্ছে। করোনা মহামারীর পরপরই ৮টি মাঠ খুলে দেয়া হবে।

মো. আতিকুল ইসলাম আরও বলেন, ঢাকা একটি অপরিকল্পিত নগরী সঠিক পরিকল্পনায় এই নগরীকে গড়ে তোলা হয়নি, তাই ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডকে সময়োপযোগী পরিকল্পনা মোতাবেক গড়ে তোলা হবে।

এসময় ডিএনসিসি মেয়র বাণিজ্য মেলা মাঠে গাছের চারা রোপন করে এর শুভ উদ্বোধন করেন। তিনি বেশ কয়েকটি শিশুর অভিভাবকের নিকট একটি করে গাছের চারাসহ জন্মসনদ হস্তান্তর করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নাহিদ ইজাহার খান (এমপি), বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *