জঙ্গি ইস্যুর নেতিবাচক প্রভাব : বিদেশি লেনদেন ৩০% কম

imagesনিজস্ব প্রতিবেদক :

গুলশানে জঙ্গি হামলার প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজারে। ফলে এক মাসের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন কমেছে। এর মধ্যে বিক্রির পরিমাণ বেশি বলেই সংশ্লিষ্ট সূত্র জানায়। ফলে শেয়ারবাজারে কমে গেছে বিদেশি বিনিয়োগ।

বাজার সংশ্লিষ্টদের মতে, হলি আর্টিজান রেস্টুরেন্টের হামলায় শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আতঙ্কের সৃষ্টি হয়েছে। তবে বিনিয়োগ কমলেও বিদেশি বিনিয়োগকারীরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে তাদের ধারণা।

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই সূত্রে জানা যায়, গুলশান ট্র্যাজেডির মাসে (জুলাই) ডিএসইতে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে ৫৫২ কোটি ১ লাখ ৩৮ হাজার ৫২৭ টাকা, যা আগের মাসের (জুন) চেয়ে ২১৬ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার ৩৮৩ টাকা কম। জুনে লেনদেন হয়েছিল ৭৬৮ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৯১০ টাকা।

আর বিদায়ী অর্থবছরে (২০১৫-১৬) ডিএসইতে মোট বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয় ৮ হাজার ৮৩ কোটি ৯১ লাখ ৩৬ হাজার ৫৯৮ টাকার শেয়ার। এর আগের অর্থবছরে (২০১৪-১৫) লেনদেন হয়েছিল ৬ হাজার ৯৯১ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ৯২৫ টাকার শেয়ার।

ডিএসই সূত্রে জানা গেছে, জঙ্গি হামলার পরই বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন অনেক কমে যায়। এতে জুলাই মাসের প্রথমার্ধে লেনদেন হয় ১৬৬ কোটি ১৬ লাখ ৭৯ হাজার ৭৩২ টাকা। আর দ্বিতীয়ার্ধে কিছুটা গতি আসে লেনদেনে। সে সময় বিদেশি বিনিয়োগকারীরা লেনদেন করে ৩৮৫ কোটি ৮৪ লাখ ৫৮ হাজার ৭৯৫ টাকা।

এদিকে জুন মাসের প্রথমার্ধে লেনদেন হয় ৪০৬ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৭৪ টাকা। আর দ্বিতীয়ার্ধে লেনদেন হয় ৩৬১ কোটি ৭২ লাখ ৮৭ হাজার ৩৩২ টাকা।

বিদেশি বিনিয়োগ বাজারের গভীরতা বাড়ায় এমন মত ব্যক্ত করে বাজার সংশ্লিষ্টরা আরও বলছেন, দেশের নিরাপত্তা, বাজারের সম্ভাবনা ও দেশের অর্থনৈতিক অবস্থাসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগ করেন। যখন নিরাপত্তার ঘাটতি দেখা দেয়, তখন তারা বিনিয়োগ কমিয়ে দিতে চান। তবে শিগগিরই এ অবস্থার উন্নতি হবে বলে আশা করছেন তারা।

জুলাই মাসে বিদেশি বিনিয়োগ কমার পেছনে জঙ্গি হামলা ভূমিকা রাখতে পারে বলে মনে করেন

শেয়ারবাজার বিশ্লেষকরা, তারা বলেছেন, বিদেশিরা সাধারণত ভালো শেয়ারে বিনিয়োগ করে থাকে। কিন্তু গত কয়েক বছরে মাল্টিন্যাশনাল কোম্পানি বাজারে আসেনি। অথচ অনেক বিদেশি সাবসিডিয়ারি কোম্পানি বাংলাদেশে ব্যবসা করছে। ভারতে বিদেশি কোম্পানি ব্যবসা করতে চাইলে শেয়ারবাজারে তালিকাভুক্তি বাধ্যবাধকতা রয়েছে; কিন্তু আমাদের দেশে নেই। বাজারে ভালো শেয়ারের সংকট রয়েছে। বিদেশিরা বিনিয়োগ করলে অনেক সময় বাজারে গতি ফেরে। তাদের দেখাদেখি দেশি বিনিয়োগকারীরা আশান্বিত হয়ে বাজারে আসে।

তবে ডিএসইর দাবি, আমাদের শেয়ারবাজারের প্রতি বিদেশিদের আগ্রহ আছে। গত কয়েক মাসে দেশের শেয়ারবাজারে বিদেশিদের বিনিয়োগ বেড়েছে। আর প্রতি মাসেই যে বাড়বে এমনটা ঠিক না।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *