জাতীয় রফতানি ট্রফি পেল ১১৩ প্রতিষ্ঠান : তালিকাভুক্ত ৮টি

untitled-2_233808নিজস্ব প্রতিবেদক :

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১২-১৩ অর্থবছরের জন্য ৬১ এবং ২০১১-১২ অর্থবছরের জন্য ৫২ প্রতিষ্ঠান জাতীয় রফতানি ট্রফি পেয়েছে। দুই অর্থবছরেই সর্বোচ্চ রফতানিকারক প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স। এর মধ্যে শেয়ারবাজারের তালিকাভুক্ত ৮টি কোম্পানি রয়েছে। গতকাল রোববার আনুষ্ঠানিকভাবে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে ট্রফি ও সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ট্রফি প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা। বিভিন্ন ব্যবসায়ী চেম্বার নেতা ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

২০১২-১৩ অর্থবছরে স্বর্ণ পদকপ্রাপ্ত প্রতিষ্ঠান :

হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস, জিএমএস কম্পোজিট, কামাল ইয়ার্ন, সাদ সান টেক্সটাইল, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স, নোমান টেরিটাওয়েল, এপেক্স ফুডস, পপুলার জুট একচেঞ্জ, আকিজ জুট, এপেক্স ট্যানারি, পিকার্ড বাংলাদেশ, এফবি ফুটওয়্যার, আল আজমী ট্রেড, প্রাণ ডেইরি, রাজধানী এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বেঙ্গল প্লাস্টিক, ফার সিরামিকস, বিআরবি কেবল, মেরিন সেফটি সিস্টেম, স্কয়ার ফার্মা, গ্রাফিক পিপল, ইউনিভার্সেল জিন্স, শাশা ডেনিমস, মন ট্রিমস ও মীর টেলিকম। এই ২৬ প্রতিষ্ঠানের মধ্যে

১৩টি প্রতিষ্ঠান আগের অর্থবছরের জন্য পদক তালিকাতেও রয়েছে।

রৌপ্য পদক : অনন্ত অ্যাপারেলস, স্কয়ার ফ্যাশনস, বাদশা টেক্সটাইল, এনভয় টেক্সটাইল, ইউনিলারেন্স টেক্সটাইল, সীমার্ক (বিডি), রেজা জুট, জনতা জুট, এসএফ ইন্ডাস্ট্রিজ, আরএমএম লেদার, লালমাই ফুটওয়্যার, মনসুর জেনারেল, প্রাণ এগ্রো, ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কোর দি জুট ওয়ার্কস, বেঙ্গল প্লাস্টিক, সার্ভিস ইঞ্জিন, প্যাসিফিক জিন্স ও জাবের অ্যান্ড জোবায়ের এক্সেসরিজ।

ব্রোঞ্জ পদক : অ্যাপারেল গ্যালারি, ইন্টারস্টফ অ্যাপারেলস, মোশারফ কম্পোজিট, তালহা ফেব্রিক্স, জালালাবাদ ফ্রোজেন ফুডস, উত্তরা জুট, সাদাত জুট, বেঙ্গল লেদার, এবিসি ফুটওয়্যার, ফুটবেড ফুটওয়্যার, এলিন ফুডস, প্রাণ ফুডস, হেলাল অ্যান্ড ব্রাদার্স, আরএফএল প্লাস্টিকস ও ইউনিগ্গ্নোরি পেপারস অ্যান্ড প্যাকেজিং।

২০১১-১২ অর্থবছরে স্বর্ণ পদকপ্রাপ্ত প্রতিষ্ঠান :হা-মীম গ্রুপের রিফাত গার্মেন্টস, স্কয়ার ফ্যাশনস, স্কয়ার টেক্সটাইলস, নোমান উইভিং, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স, এপেক্স ফুডস, পপুলার জুট একচেঞ্জ, আকিজ জুট, এপেক্স ট্যানারি, পিকার্ড বাংলাদেশ, এফবি ফুটওয়্যার, এগ্রি কনসার্ন, প্রাণ এক্সপোর্টার্স, রাজধানী এন্টারপ্রাইজ, কারুপণ্য রংপুর, বেঙ্গল প্লাস্টিক, ফার সিরামিকস, ইউনিগ্গ্নোরি সাইকেল, তানভীর পলিমার, বেক্সিমকো ফার্মা, সার্ভিস ইঞ্জিন, ইউনিভার্সেল জিন্স, শাশা ডেনিমস ও মন ট্রিমস।

রৌপ্য পদক :অনন্ত অ্যাপারেলস, জিএমএস কম্পোজিট, মোশারফ কম্পোজিট, এনভয় টেক্সটাইল, সীমার্ক (বিডি), এফআর জুট, জনতা জুট, এসএফ ইন্ডাস্ট্রিজ, আরএমএম লেদার, ফার্ম ফ্রেশ, প্রাণ এগ্রো, ক্যাপিটাল এন্টারপ্রাইজ, কোর দি জুট, এভার ব্রাইট প্লাস্টিক, ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল, আল-হাবিব এন্টারপ্রাইজ, গ্রাফিক পিপল ও জিন্স ২০০০।

ব্রোঞ্জ পদক :সিনহা ইন্ডাস্ট্রিজ, ফোর এইচ ফ্যাশনস, ভিয়েলাটেক্স স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল, কুলিয়ারচর সি ফুডস, রেজা জুট, করিম জুট, আল-আজমী ট্রেড ও প্রাণ ফুডস।

রফতানি বাণিজ্যে উৎসাহ দেওয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশ্যে পণ্য ও সেবার ৩২টি খাতে রফতানি বাণিজ্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে যোগ্য প্রতিষ্ঠানকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি প্রদান করে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিষ্ঠান ইপিবি। রফতানি ট্রফি প্রদানে পণ্য ও সেবা খাতের মধ্যে তৈরি পোশাক, টেক্সটাইল ফেব্রিক্স, হোম ও স্পেশালাইজড টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়া ও চামড়াজাত দ্রব্য, পাদুকা, কৃষি পণ্য, প্রক্রিয়াজাত কৃষি পণ্য, ফুল-ফল, হস্তশিল্প, প্লাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, হালকা প্রকৌশল, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও এক্সেসরিজসহ বিভিন্ন পণ্য রফতানি প্রতিষ্ঠানগুলোর অবদান বিবেচনায় নেওয়া হয়।

এ ক্ষেত্রে রফতানি আয়, আয়ের প্রবৃদ্ধি, নতুন পণ্য সংযোজন, নতুন বাজার ও পরিবেশসম্মত উৎপাদন পরিবেশকে বিবেচনায় নেওয়া হয়। বাণিজ্য সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি কমিটি এসব সূচক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় রফতানি ট্রফির জন্য যোগ্য প্রতিষ্ঠানকে মনোনীত করে থাকে। ইপিবি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ বোর্ড, এফবিসিসিআইসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধিরা এ কমিটিতে রয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *