জানুয়ারি-জুনের মুদ্রানীতি ঘোষণা করলো বাংলাদেশ ব্যাংক

atiur-2নিজস্ব প্রতিবেদক :

চলতি বছরের জানুয়ারি-জুনের জন্য সতর্কতামূলক ও সংযত মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। খাদ্য ও জ্বালানি বহির্ভূত মূল্যস্ফীতি ঠেকাতে এ ধরনের মুদ্রানীতি প্রণয়ন করা হয়েছে বলে গভর্নর ড. আতিউর রহমান জানিয়েছেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিলস্থ প্রধান কার্যালয়ে নতুন এ মুদ্রানীতি ঘোষণা করা হয়। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের ঊধ্বর্তন কর্মকর্তা ও গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

নয়া মুদ্রা নীতিতে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৮ শতাংশ থেকে ৬ দশমিক ৯ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মুদ্রানীতি ঘোষণাকালে ড. আতিউর রহমান বলেন, মূল্যস্ফীতির ঊর্ধ্বমুখী চাপের কারণে গতবারের চেয়ে ব্যাপক ও বেসরকারি খাতের ঋণ যোগানের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমিয়ে যথাক্রমে ১৫ শতাংশ এবং ১৪ দশমিক ৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে রেপো ও রিভার্স রেপো হার ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে যথাক্রমে ৬ দশমিক ৭৫ শতাংশ এবং ৪ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে খাদ্য ও জ্বালানি বহিভূত কোর মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৬ দশমিক ৮ শতাংশ। যা সার্বিক মূল্যস্ফীতিকে ঊর্ধ্বমুখী চাপে রেখেছে। তাই সতর্ক ও সংযত মুদ্রানীতি প্রণয়ন করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এলকে/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *