জাহিন টেক্সটাইলের ঋণ-মানের উপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

zahinনিজস্ব প্রতিবেদক :

ঋণমানের উপর হাইকোর্টের নিষেধাজ্ঞা নিয়ে আইপিওতে এসেছে জাহিন টেক্সটাইল লিমিটেড। কোম্পানির সাবস্ক্রিপশন ঘনিয়ে আসায় হাইকোর্টর এই নিষেধাজ্ঞাটিকে বেশ গুরুত্ব দিচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা।

কোম্পানি সূত্রে জানা যায়, জাহিন টেক্সটাইলের ঋণমানের উপর হাইকোর্টের একটি নিষেধাজ্ঞা রয়েছে। কোম্পানিটির সাথে লেনদেন করা ব্যাংকগুলো ও আর্থিক-প্রতিষ্ঠানের দেওয়া তথ্য অনুযায়ী এই নিষেধাজ্ঞাটি জারি করা হয়েছে।

জাহিন টেক্সটাইলের আর্থিক প্রতিবেদনে অন্তর্ভূক্ত সিআইবি রিপোর্টে বলা হয়েছে, “তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত অত্র ব্যুরোর ডাটাবেইজে সংরক্ষিত সর্বশেষ জানুয়ারি,২০১৪ইং এর ঋনতথ্য অনুযায়ী প্রতিষ্ঠানটির “Loan Status” এর উপর মহামান্য হাইকোর্ট “Stay Order” বহাল আছে এবং উক্ত প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্টতার কারণে এর যাচিত ০৫(পাঁচ) জন পরিচালকের “Loan Status” এর উপরও মাহামান্য হাইকোর্টের “Stay Order” বহাল আছে। তবে উক্ত পরিচালকগন অন্যান্ন ক্ষেত্রে ঋন-খেলাপী থেকে মুক্ত।”

ঢাকা বিশ্ববিদ্যালেয়ে ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাইন উদ্দিন স্টকমার্কেটবিডি.কমকে বলেন, “রিপোর্ট থেকে প্রতিয়মান হয় যে, প্রতিষ্ঠানটির পরিচালকগন অন্যান্য ক্ষেত্রে ঋণ খেলাপী না হলেও উক্ত প্রতিষ্টানের সাথে সম্পৃক্ত থাকার কারণে হইকোর্টের “Stay Order” তাদের উপরও বর্তায়। আইপিও তে যাবার আগে বিষয়টি সুরাহা করা উচিত ছিল।”

কোম্পানিটি প্রসঙ্গে বিনিয়োগকারী ঐক্যপরিষদের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক বলেন, “জাহিন টেক্সটাইল লিমিটেড আর্থিক ভাবে একটি দূর্বল কোম্পানি। কোম্পানিটির ইপিএস খুবই কম এবং এদের ঋণ আছে প্রচুর।এ ধরণেরর কোম্পানি শেয়ারবাজারে আসলে ভবিষ্যতে তারা বিনিয়োগকারীদেরকে ডেভিডেন্ট দিতে ব্যর্থ হতে পারে।”

এ প্রসঙ্গে জানতে চাইলে জাহিন টেক্সটাইলের সিএফও ফারুখ হোসেন স্টকমার্কেটবিডি.কমকে বলেন, “ঋণ খেলাপীর অভিযোগটি সম্পূর্ন ভিত্তিহীন। আইপিও সম্পর্কিত সকল কার্যক্রমই আইনগত ভাবে পরিচালিত হচ্ছে।”

স্টকমার্কেটবিডি.কম/টিআই/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *